'মন খারাপের' চিকিৎসাও জরুরী - hello
আমার কথা

রাইসান কবির রাহিম (১৬), কুমিল্লা

Published: 2020-09-25 09:07:28.0 BdST Updated: 2020-09-25 09:07:28.0 BdST

মানসিক অসুস্থতা, বিষণ্নতা, মাদকাসক্তিসহ নানা কারণে মানুষ আত্মহত্যা করে।

আত্মহত্যা প্রতিরোধে সবাইকেই সচেতন হতে হবে বলে আমি মনে করি। শিশুকে ছোটবেলা থেকেই সাফল্যের সঙ্গে ব্যর্থতাকেও মেনে নেওয়ার শিক্ষা দিতে হবে। এটাই তো স্বাভাবিক জীবন যাপনের নিয়ম।

আমাদের দেশের বাস্তবতায় কারো মন খারাপ, এই কথাটা কখনো মূল্যায়ন করা হয় না। অথচ সুস্থতার সংজ্ঞায় শরীর ও মন দুটোই ভালো থাকার কথা বলা আছে। শরীরে ব্যথা হলে এটি সাড়াতে নানা চিকিৎসা দেয়া হয়। কখনো ওষুধ, কখনো মলম, কখনো বা ব্যথার অংশে টিপে দিলে বা ব্যয়াম করলে উপশম হয়। ঠিক মন খারাপকেও এভাবে চিকিৎসা করা জরুরি। দিনের পর দিন একে আমরা অবহেলা করছি।

পরিবার, সমাজ সবারই দায়িত্ব আছে এখানে। পরিবারের  সমর্থন জীবনকে সুন্দর করে তোলে আর সমাজকে এমন কিছু করা যাবে না- যা একটা মানুষকে হেয় করে। তারচেয়েও বড় দায়িত্বটা নিজের। পরিবার আর সমাজ যখন সমর্থন দিবে না, তখন তাদেরকে এড়িয়ে সাফল্যে পৌঁছানোর সাহসিকতাও থাকতে হবে।

মানুষ কখনো ব্যর্থ হয় না, ব্যর্থ হয় তার সিদ্ধান্ত। আত্মহত্যা করতে যত সাহস দরকার হয়, জীবনের সাথে লড়াই করতে ততটা সাহসের দরকার হয় না। আমাদের জীবনকে সুন্দর করতে আমরা একাই যথেষ্ট। দরকার মনোবল আর সময়ের সঠিক সিদ্ধান্ত। ভুল হয়ে গেলে তা থেকে শিক্ষা নিতে হয়, নিজেকে ধ্বংস করে দিতে হয় না।

আত্মহত্যা কোনো সমাধান নয়, তাই আত্মহত্যাকে নিরুৎসাহিত করার দায়িত্বটা সবাইকেই পালন করতে হবে। সমাজের সব মানুষকে এটি গুরুত্বের সাথে দেখতে হবে এবং আত্মহত্যা প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত