হোস্টেলের বন্দি জীবনই মিস করছি - hello
আমার কথা

অনিক তমাল তিগ্যা (১৬), দিনাজপুর 

Published: 2020-09-25 09:04:34.0 BdST Updated: 2020-09-25 09:04:34.0 BdST

হোস্টেল জীবন একদমই ব্যতিক্রম একটি জগৎ। বিভিন্ন মত, বর্ণ, ধর্মের মানুষ একত্রে থাকতে হয়।

সবার সাথে মিশতে হয়, সৌজন্যতা বজায় রাখতে হয় তাই শেখার থাকে অনেক কিছু। মানিয়ে নেয়ারও মানসিকতা গড়ে নিতে হয়। 

যদি বাড়িতে থাকা ও হোস্টেলে থাকা নিয়ে তুলনা করা হয় তাহলে স্বভাবতই অনেক পার্থক্য লক্ষ্য করা যায়। হোস্টেল জীবনের কিছু খারাপ দিক আছে অবশ্য, তবে বেশির ভাগই উপকারী হয়ে আসে জীবনের জন্য।

অভিজ্ঞতার কোনো শেষ নেই। নতুন কিছু শেখার জন্য জীবনকে নতুন ভাবে অন্বেষণ করতে হয়। এখানে নতুন বন্ধু পাওয়া যায়, নিজের কাজগুলো নিজের মত করতে হয়, নিজের দায়িত্ব নিতে শিখতে হয়, স্বাধীনভাবে থাকা যায়। এই সব কাজের মাধ্যমেই অর্জিত হয় অভিজ্ঞতা। সেখানে বিভিন্ন সমস্যা, পরাজয়, হতাশা ও হৃদয় ভাঙার মত বিষয়গুলোর মুখোমুখি হলে নিজেই সমাধান করতে হয়। এভাবে আরও শক্তিশালী হয়ে ওঠার উৎস খুঁজে পাওয়া যায়।

বাসায় আমরা পছন্দনীয় খাবার না হলে রাগ করি। কিন্তু হোস্টেল জীবনে এরকম করার কোন সুযোগ নেই। নিজের রাগ নিজের সাথেই চেপে রাখতে হয়। ক্ষুধা লাগলে ঠিকই আবার খেয়ে নেই।

অনেকের সাথে একত্রে থাকার ফলে আমাদের মধ্যে ভাগাভাগি করে নেওয়ার অভ্যাস গড়ে ওঠে। খাবার ভাগাভাগি থেকে নিজের দুঃখ সবই আমরা ভাগ করে নিতে পারি। নতুন নতুন বন্ধু পাওয়ার ফলে মনের সংকীর্ণতা দূর হয়, মন বড় উদার হয়। নিয়মানুবর্তিতা চর্চার ফলে জীবনকে উপভোগ করতে শেখে সবাই।

আর এভাবেই হোস্টেল জীবন সুন্দর ও আনন্দময় হয়ে ওঠে। আমার হোস্টেল জীবনকে খুব মনে পড়ছে, মনে পড়ছে বন্ধুদের। কাছে থেকে বন্ধুত্বের ছোয়া অনুভব করা যায় না, দূরে আসার পর বুঝতে পারছি এই শূন্যতা। 

করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে তাদের সাথে সামনাসামনি দেখা হওয়ার সুযোগ পাচ্ছি না, তাই অভাবটা ভালো করেই বুঝতে পারছি।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত