খাঁচায় বন্দি পাখির জীবন কেমন হয়?

একই দৃশ্য চোখের সামনে এখন। বাড়ির চার দেয়াল, আসবাবপত্র; এর বাইরে কিছুই যেন আর চোখে পড়ে না।
খাঁচায় বন্দি পাখির জীবন কেমন হয়?

পুরনো সেই দিনগুলো খুব মনে পড়ে। পুরনো সেই দিনে কত কিছুই না করতাম। বন্ধুদের সাথে ধুম আড্ডা, এক সাথে দোকানে বসে সিঙ্গারা-সমুচা খাওয়া, স্কুলে ক্লাসের মাঝে সামান্য কাটাকুটি খেলা নতুবা টিফিনে কিছুটা খুনসুটি, এখন কেমন অতীত মনে হয়।

হাতে সময় ছিল খুবই কম। স্কুল-প্রাইভেট মিলিয়ে অবসরটুকু ঘরের বাইরেই কাটতো। অনেক সময় টানা স্কুলের কারণে স্কুলে যেতেও মন চাইত না। কিন্তু এখন, স্কুলের জন্য মনটা খুব খারাপ হয়ে থাকে। 

গল্প-কবিতা লেখার খুব শখ আমার। কিন্তু স্কুলের ও বাসার পড়ার কারণে সেই সুযোগ তেমন হয়ে উঠত না। সে সময়ে কবিতা না লিখতে পারার কারণে মনটা বেজায় খারাপ থাকত। কিন্তু এখন আমার হাতে অনেক সময়। লিখছি অনেক গল্প-কবিতা। কিন্তু এমনটাতো চাই নাই। দীর্ঘদিন ঘরে বন্দি আজ। কলমে আসছে নানা কবিতা, কিন্তু মন পড়ে থাকে স্কুলের সেই বারান্দায়।

প্রতিটি বিকেল মাঠের জন্য বরাদ্দ ছিল। খেলার মাঠে অনেক সময়ের নেতৃত্ব, কখনো শূন্য রানে আউট হয়ে যাওয়ার পর প্রচণ্ড মন খারাপ হওয়া নতুবা ছোটদের সুযোগ দিয়ে আগে ব্যাটিংয়ে পাঠান; সবই স্মৃতির পাতার উঠে যাচ্ছে।

এই ভরা বর্ষায় কি আর বাসায় বেঁধে রাখা যেত! দৌড় দিয়ে, জার্সিটা হাতে নিয়ে চলে যেতাম মাঠে। 

কত আক্ষেপ আমাদের মাঝে আজ। কতদিন সেই দিনে ফিরে যাই না। ইচ্ছে থাকলেও পারছি না সেই আগের জীবনে পাড়ি দিতে।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা [email protected]। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com