মহামারিতে এইচএসসি কি বিপদ ডেকে আনবে?

অনেকেই বলছে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে, এইচএসসি পরীক্ষা নিয়ে ফেলা উচিত। আমি এর বিপক্ষে।
মহামারিতে এইচএসসি কি বিপদ ডেকে আনবে?

নতুন করোনাভাইরাসের সংক্রমণ এখনো নিম্নমুখী নয়। তাছাড়া সরকার এখনো বলেনি পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। এমতাবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান খুললে বিপদ হবে কোমলমতি শিক্ষার্থীদের। শুধু তারা নয় সঙ্গে আক্রান্ত হবেন অভিভাবকরাও।

ধরে নিচ্ছি, বিষয় কমিয়ে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। সঙ্গে তিন ফুট দূরত্ব রেখে আসন বিন্যাস করা হবে। এসব করেও লাভ হবে না বলেই মনে করি আমি৷ লাখ লাখ শিক্ষার্থীকে যানবাহনে করে আসতে হবে, পরীক্ষা কেন্দ্রে একটা জনসমাগম হবে। অনেকেই যে ভাইরাসটি নিজে বহন করবে না, তার নিশ্চয়তা কেউ দিতে পারবে না।

ভাইরাস যে শুধুমাত্র হাতে লাগবে তা নয়, পোশাকেও লাগতে পারে৷ তারপর সেই শিক্ষার্থী পরীক্ষার হলে যেয়ে হাত ধুলেও কিছু হবে না। সে যখন নিজের পোশাকে হাত দিবে, তখন ভাইরাসটি আবার হাতে লেগেও যেতে পারে।

বাসায় ফেরার পর পরিবারের অনেক সদস্য তার সংস্পর্শে আসবে। তখন সে নিজের অজান্তেই পরিবারকে বিপদে ফেলে দিবে।

এছাড়াও টানা তিন ঘণ্টা মাস্ক পরে পরীক্ষা দেওয়া কঠিন হবে। কষ্টকর হয়ে যাবে মনোযোগ ধরে রাখা। একজন শিক্ষার্থীও যদি আক্রান্ত হয় এর দায় অবশ্যই এড়িয়ে যাওয়ার উপায় নেই।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘অনুকূল’ পরিবেশ পেলে’ ১৫ দিনের মধ্যে এইচএসসি পরীক্ষা। তাই যেন হয়। কিছু মানুষের আবেগী দাবিকে আমি সমর্থন করছি না। আশা করি সরকারও পরিপক্কতার পরিচয় দেবে।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা [email protected]। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com