'শিক্ষা বৈষম্য আত্মবিশ্বাস নষ্ট করে'

করোনাভাইরাস মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে পাঠদান বন্ধ রয়েছে। অনলাইনে শ্রেণি কার্যক্রম চালিয়ে নিচ্ছে অনেক প্রতিষ্ঠান, বিশেষ করে শহরাঞ্চলে।
'শিক্ষা বৈষম্য আত্মবিশ্বাস নষ্ট করে'

মফস্বলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নেই সেই তোড়জোড়। শিক্ষার্থীরা খেলে আর ঘোরাফেরা করেই সময় পার করছে। দীর্ঘ এই অবসরে তারা বেছে নিয়েছে গ্রাম বাংলার প্রচলিত নানা খেলা। মার্বেল, গাড়ির টায়ার কাঠি দিয়ে চালানো, ঘুড়ি ওড়ানো ইত‍্যাদি।

তারা এক প্রকার ভুলেই গেছে যে, পড়াশোনা বলতে কিছু আছে। বাবা-মায়েদের সচেতনতা কম থাকায় বাড়িতেও খুব একটা পড়াশোনা হচ্ছে না এই শিশুদের।

এই মহামারিতে আরেকটি দুঃসংবাদ হলো, বাল্যবিয়ে বেড়ে গেছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি বিভাগের এক জরিপে দেখা গেছে, এসব বাল্যবিয়ের ৮৫ শতাংশই হয়েছে সঙ্কটকালে মেয়েদের ভবিষ্যৎ নিয়ে অভিভাবকদের উদ্বিগ্ন হওয়ার কারণে। ৭১ শতাংশ বিয়ে হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায়। করোনাভাইরাস সঙ্কটে বিদেশ থেকে ফেরত আসা পাত্র পাওয়ায় ৬২ শতাংশ শিশুর পরিবার বিয়ে দিতে আগ্রহী হয়েছে।

আমি মনে করি, এই শিক্ষার্থীদের ডিজিটাল পড়াশোনা ব্যবস্থা না করা গেলেও তাদের উদ্দেশ্যে সরকারের বার্তা দেওয়া জরুরি৷ উপবৃত্তিসহ নানা সহযোগিতা করা উচিত, প্রচারণা চালানো উচিত। যাতে দেশের এই ভবিষ্যতগুলো টিকিয়ে রাখা যায়।

শহরাঞ্চলের শিক্ষার্থীরা অনলাইনে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। তাদের খুব একটা ক্ষতি হবে না বলেই মনে হচ্ছে। আমরা সবাই একই দেশের নাগরিক। কিন্তু কেউ সুবিধা ভোগী আর কেউ বঞ্চিত হচ্ছে। শিক্ষা বৈষম্য আত্মবিশ্বাস নষ্ট করে দিবে।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা [email protected]। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com