আমার কথা

মাহবুবা তাবাসসুম ইমা (১৬), ঢাকা

Published: 2020-08-01 19:21:51.0 BdST Updated: 2020-08-01 19:41:08.0 BdST

বছর ঘুরে আবারো ঈদ এসেছে, মহামারির সময়ে হলেও ঘরে ঘরে আমেজ লেগেছে ঈদের।কিন্তু বরাবরের মতো আমাদের ঘরেও ঈদ এসেছে, বাবা ছাড়া ঈদ। 

আমাদের বাবা প্রবাসে থাকেন। সেখানে রাতদিন পরিশ্রম করেন আমাদের দুই বোনের জন্য। 

কত কত ঈদ চলে যায় জীবন থেকে আমরা বাবাকে কাছে পাই না, বাবার সঙ্গে ঈদের দিনের স্মৃতি বলতে গেলে নাই। তবুও চাই প্রবাসে বাবার ঈদ ভালো কাটুক, জানি আমাদের ছাড়া ভালো কাটবে না। তবুও চাই। 

বাবা শব্দটা এমন এক অনুভূতি, যা আমি ভাষায় প্রকাশ করতে পারব না।

আমার কাছে বাবা মানে, বট গাছের ছায়া। তিনি একজন যোদ্ধা। আমাদের জন্য জীবনটাই বিলিয়ে দেন তিনি।

বাবাকে তেমন একটা কাছে পাইনি। বছরে হয়ত এক-দুই বার দেশে আসেন আবার চলে যান।

আমাদের দুই বোনকে একটু ভালো রাখার জন্য তার প্রবাসে থাকা। অনেক বছর বাবা সবার সাথে ঈদ করতে পারেন নাই। অসুস্থ হলে হয়ত বাবার পাশে প্রবাসে কেউ থাকে না, নিজে নিজে সব করে নেন।

নিজেকে নিজের রান্না করতে হয় বাবাকে। এই মহামারিতে তাকে নিয়ে খুব দুঃশ্চিন্তা হয়। দূরে কেমন আছে, সেটা সবসময় ভাবি আমি।

বাবার এই লড়াইটা আমাদের জন্যই। আমার মাঝে মাঝে খুব রাগ হতো, সবার বাবা সন্তানকে স্কুলে নিয়ে যান, কিন্তু আমার বাবা কেন যান না।

বাবার সাথে সব কথা মন খুলে বলতে পারি না। ফোনে আর কতটুকুই বলা যায়। তবুও দিনশেষে মনকে বোঝাই, আমাদের ভাগ্য পরিবর্তনের জন্য এটা মেনে নিতে হবে।

পৃথিবীর সকল বাবার প্রতি গভীর  শ্রদ্ধা ও ভালোবাসা। ভালো থাকুক তারা, ভালো রাখুক আমাদের।
 

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত