'সুখী হওয়ার কোনো যন্ত্র নেই'

'সুখী হওয়ার কোনো যন্ত্র নেই'

পৃথিবীতে প্রায় সবাই সুখী হতে চাই। এজন্য চলে আমাদের রাত-দিন পরিশ্রম।

সুখের কোনো বিশেষায়িত সংজ্ঞা নেই। একে ধরা যায় না, ছোঁয়াও যায় না। অনেকটাই উপলব্ধি আর অনুভবের বিষয়।

অনেকের কাছেই সুখী হওয়ার মূলমন্ত্র হলো অর্থ। সুখকে তারা একটা পণ্যের মতো ভাবে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই বাস্তবতা ঠিক তার উল্টো। তারা জানে না সুখ কখনো টাকা-পয়সা বা ধনসম্পদ দিয়ে কেনা যায় না।

অর্থ উপার্জনের জন্য আমরা অনেকেই অনৈতিক কাজে জড়িয়ে পড়ি। এতে আমাদের অর্থ সম্পদ ঠিকই উপার্জিত হয় কিন্তু শান্তি থেকে যায় অধরা।

আমার মনে হয়, অর্থ সম্পদ মানুষকে আরও লোভী করে তোলে। যার আছে সে আরও চায়। নিজের এবং পরিবারের জন্য যতটুকু সম্পদ প্রয়োজন ততটুকু পাওয়ার পরও আমাদের মন তুষ্ট হয় না। সম্পদ বৃদ্ধির নেশা পেয়ে বসে আমাদের।

যারা দিন এনে দিন খায় তাদের মানসিক শান্তি অনেকটা বেশি বলে আমার মনে হয়। তাদের জীবন যাপনে আছে সুখ। কলহ, শত্রুতা আছে অনেক কম।

সুখী হওয়ার কোনো যন্ত্র নেই। মন থেকে মানিয়ে নিতে হবে। এটা মনের সাথে খেলা৷ সুখী হওয়ার সহজ পথ হলো অল্পতে আত্মতুষ্টি।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা [email protected]। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com