বাবা তুমি কোথায় আছ?

যেদিন আমি বাবাকে হারালাম সেদিন আমার কী জানি হয়ে গেল। আমি আর আমার মধ্যে ছিলাম না।
বাবা তুমি কোথায় আছ?

আমি তোমাকে বাঁচাতে পারলাম না, আমাকে তুমি মাফ করে দিও বলে শুধু চিৎকার করছিলাম। আবার কখনো অবুঝের মতো মা-কে বলছিলাম, আমার বাবাকে তুমি এনে দাও। মা সেদিন আমায় বলেছিল, আজ থেকে আমি তোর বাবা, আমিই তোর মা। 

বাবা নেই প্রায় দুই বছর হয়ে গেল। ভীষণ জানতে ইচ্ছে করে বাবা এখন কোথায় আছেন, কী করছেন। আমাকে কি কোথাও থেকে দেখছেন?

রাস্তায় যখন বাবার বয়সী কাউকে দেখি তখনি মনটা কেঁদে ওঠে। বয়স্ক কাউকে দেখলে মনে হয়, আমার কী দুর্ভাগ্য বাবাকে বুড়ো হলে কেমন লাগত সেটাও দেখতে পেলাম না। বাসায় যখন সবাই বসে গল্প করি, তখন আমার কাছে কী একটা খালি খালি লাগে। আর সেই খালিটা বোধ হয় আমার বাবা। 

প্রতিদিন সকালে স্কুলে যাওয়ার জন্য বাবার ডাকেই ঘুম ভাঙত। এখন আর কেউ আমাকে ডাকেন না। সবকিছু শিখে ফেলেছি। মাঝে মাঝে প্রশ্ন জাগে, আমাকে সবকিছু শেখাতেই কি তুমি আমার পাশ থেকে চলে গেছ?

বাবা দেখ, তোমার সেই ছোট্ট বাচ্চাটা কত বড় হয়ে গেছে আজ। তোমার ছেলেটা এখন দ্বায়িত্ব নিতে শিখেছে। একা একা সব করে। শুধু তুমি নেই বাবা। নিজে নিজে ভাবি ওই দিনটায় তোমাকে বাঁচাতে আমার আর কী করা উচিত ছিল, আমি কী ভুল করলাম! যদি আরেটু বেশি যত্ন নিতাম তাহলে হয়ত তুমি আমাদের মাঝে আজকে থাকতে। 

আমি তোমার ছবি দেখি না বাবা। এড়িয়ে যাই। ছবি দেখলে আমার ভেতরটা কেমন এলোমেলো হয়ে যায়। নিষ্ঠুর বাস্তবতা সামনে চলে আসে। আমি এই বাস্তবতা মনে করতে চাই না, এই বাস্তবতা আমাকে দুর্বল করে দেয়। আজ যদি আমার বাবা থাকত কত সুন্দরই না হতো আমার এই বাবা দিবসটা।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? চাইলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

ঠিকানা [email protected]। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com