পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

অনুপ্রেরণা এমন একটি জিনিস যা মানুষের জীবন বদলে দিতে পারে।
পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

জীবনে সফল হতে মানুষকে বেছে নিতে হয় জীবনের সঠিক লক্ষ্য। শুধু বেছে নেওয়া নয়, এর সঙ্গে করতে হইবে পরিশ্রমও। এটার কোনো বিকল্প নেই। একটি প্রবাদ প্রচলিত আছে, কষ্ট করলে কেষ্ট মেলে। লক্ষ্য যদি সঠিক হয় এবং পরিশ্রম থাকে তাহলে ভাগ্য বদলাতে সময় লাগে না। 

আমাদের মধ্যে অনেকেই আছে যারা নিজের ইচ্ছা শক্তিকে কাজে না লাগিয়ে সাফল্য পেতে চায়। সবকিছুর হয়ত সহজ পথ থাকে কিন্তু সাফল্যের কখনো সহজ পথ থাকে না। এরজন্য ঘাম ঝরাতে হবেই। 

ভারতের প্রয়াত রাষ্ট্রপতি ও বিজ্ঞানী এ পি জে আব্দুল কালামের একটি উক্তি সব সময় আমার মাথায় থাকে। তিনি বলেছিলেন, ‘স্বপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে, স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না।'

তাই আমাদের প্রচুর স্বপ্ন দেখতে হবে। আর সেই স্বপ্ন বাস্তবায়নে হতে হবে পরিশ্রমী।

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেইসবুক। আমাদের সমাজে অনেক মানুষ আছে যারা নিজের মূল্যবান সময়টাও ফেইসবুকে অযথা কাজে নষ্ট করে। এই প্ল্যাটফর্ম থেকে অনেক কিছু শেখার আছে, মানুষের জন্য করার আছে এটা যেন তারা বুঝতে চায় না। ফেইসবুক আসক্তিও আছে অনেকের।

একবার তারা ভেবে দেখে না এই ফেইসবুক কীভাবে আবিষ্কার হলো। এই ভাবনাটাই পারে জীবন বদলে দিতে। মার্ক জাকারবার্গ ফেইসবুক আবিষ্কার করে বিখ্যাত হয়েছেন। 

প্রতিটি মানুষই কোনো না কোনো কাজে পারদর্শী। কিন্তু আমরা সেটা কাজে লাগাই না। আমাদের বড় কিছুর স্বপ্ন দেখতে হবে। 

জীবনে সফলতার সঙ্গে ব্যর্থতাও আসবে। তাই বলে একবার হেরে গিয়ে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না।হাল ছেড়ে দিয়ে সাফল্য অর্জন করা যায় না। সাফল্য পেতে হলে বার বার চেষ্টা করতে হবে। নিজের লক্ষ্যে পৌঁছুতে হবে। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com