আমার কথা

সাগরিকা ইসলাম মিনহা (১৬), ঢাকা

Published: 2019-11-24 01:14:17.0 BdST Updated: 2019-11-24 01:14:17.0 BdST

শৈশব বলতেই আমাদের কল্পনার চোখে ভেসে ওঠে কিছু রঙিন ছবি। বাঁধ ভাঙা উচ্ছ্বাস আর মুক্ত পাখির বিচরণ।

কল্পনার সেই ছবিতে একটা শিশু তার বাবা-মায়ের হাত ধরে পার্কে বা মেলায় ঘুরে বেড়ায়, কাঁধে ব্যাগ নিয়ে স্কুলে যায় অথবা ছোটাছুটি করে খেলে বেড়ায়। কিন্তু কল্পনার স্মৃতিটাই যেন সব নয়।

এই রঙিন স্মৃতিগুলোরই রয়েছে একটা একটা উল্টা পিঠ। একটি শিশু যখন বাবা-মায়ের হাত ধরে ঘুরে বেড়ায় তখন অন্য একটি শিশু কারখানা বা ইটের ভাটায় কাজ করে।একজনের চোখে যখন রঙিন স্বপ্ন ঠিক অন্যজনের চোখে বেঁচে থাকার তাগিদ।

কখনো স্কুলেও যাওয়া হয়ে উঠে না অনেকের। শুধু তাই নয়, সুন্দর একটা থাকার পরিবেশও তারা পায় না। যেখানে তারা যাপন করে জীবন সেখানে হয়ত শেখে চুরি, ডাকাতি, ছিনতাই আর মাদকসেবনের মতো ভয়াবহ সব জিনিস।

শিশুদের কেউ কেউ মাদকদ্রব্য পাচারের কাজেও ব্যবহৃত হয়। না বুঝে বা আর্থিক কারণে শিশুরা এসব কাজের সাথে লিপ্ত হয়। এভাবে জীবনটাকে আরও অনিশ্চিত গন্তব্যে নিয়ে যায়।

কারো রঙিন দিনগুলো ফ্যাকাসে হতে শুরু করে, কারো ফ্যাকাসে দিনগুলো গভীর অন্ধকারের দিকে যেতে থাকে। এসব শিশু-কিশোরদের জীবন রঙিন নয় বরং তারা থাকে এক ধূসর পৃথিবীতে।

আমাদের একটু সচেতনতা, একটু দায়িত্ববোধ থেকে তাদের সাহায্যে এগিয়ে গেলে হয়ত শিশুদের জীবনটা ধূসর হবে না। শিশুদের জন্য প্রতিটা দিনই হোক রূপকথার সুন্দর। প্রতিটা দিবসই হয়ে উঠুক শিশুদের জন্য।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত