আমার কথা

রাকিবুল ইসলাম শাওন (১৫), ঢাকা

Published: 2019-10-09 18:12:41.0 BdST Updated: 2019-10-09 18:12:41.0 BdST

যে বয়সে কাঁধে ব্যাগ নিয়ে স্কুলে যাওয়ার কথা, বন্ধুদের সাথে খেলাধুলা করার কথা, সেই বয়সে সংসারের হাল ধরেছে মাসুম নামের এক শিশু।

বয়স আর কতই হবে? খুব বেশি হলে ১৩ বা ১৪। অন্য সবার মতো তারও স্বপ্ন ছিল স্কুলে যাওয়ার, কিন্তু তাকে সংসারের খরচ যোগাতে কাজে নামতে হয়েছে।

রাজধানীর মোহম্মদপুরের চাঁন মিয়া হাউজিংয়ে ভ্যানে করে সবজি বিক্রি করে সে। এক বিকেলে চাঁন মিয়া হাউজিংয়ের ৩ নম্বর রোডে দেখা হয় মাসুমের সাথে। হাঁক ডেকে সবজি বিক্রি করছিল সে।

মাসুম জানায়, তার বাবা নেই, মা-ও অসুস্থ। তারা তিন ভাইবোন, সে সবার বড়। ছোট ভাইবোন লেখাপড়া করে। তার মা আগে অন্যের বাসায় কাজ করত। কিন্তু এখন অসুস্থ হওয়াতে মাসুমকেই সংসারের হাল ধরতে হয়েছে।

সবজি বিক্রি করে যা আয় হয়, তা দিয়ে সংসারের খরচ এবং ছোট ভাইবোনের লেখাপড়ার খরচ যোগাতে হিমশিম খেতে হয়। কারণ কোনোদিন বিক্রি হয় কম, কোনোদিন মোটামুটি।

তবে সবজি বিক্রি করে নিজে আয় করে সংসার চালানো ও ভাইবোনকে পড়াশোনা করানো খুব গর্বের বলে মনে করে মাসুম। সে বলে, ‘ভালোই লাগে, সারাদিন যা আয় করি, তা দিয়ে নিজে চলি, মাকে দেই, ছোট ভাইবোনের পড়ালেখার খরচও দেই; এটাই ভালো লাগে।’

প্রতিদিন মাসুমের সামনে দিয়ে অনেকেই স্কুলে যাতায়াত করে। বিষয়টা কেমন লাগে? জিজ্ঞাসা করলে মাসুম বলে, ‘দেখে আমার খুব খারাপ লাগে। আমারও ইচ্ছা হয় ওদের মতো করে ব্যাগ নিয়ে স্কুলে যাওয়ার। কিন্তু আমার সেই স্বপ্ন দেখে লাভ কী? আমার তো আর পড়ালেখা করা হবে না। কারণ সবজি বেচে রোজগার করি, তা দিয়ে আবার সংসারও চালাই।’

কথা কথা বলতে বলতে মাসুমের চোখ ছলছল করে ওঠে। সে আরও বলে, ‘স্কুলে যাওযার স্বপ্ন দেখে লাভ নেই। আমার এ স্বপ্ন কোনোদিন পূরণ হবে না।’

তার মতো আরও অনেক শিশু তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। পড়ালেখার অধিকার তো দূরের কথা, সংসারের বোঝা টানতে হচ্ছে তাদের। ইচ্ছে থাকলেও স্কুলে যাওয়া হচ্ছে না। স্বপ্নই হয়তো দেখে না তারা। আচ্ছা, তাদের অধিকার ও স্বপ্ন পূরণ করার দায়িত্ব কার?

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত