আমার কথা

জাহেদ জয় (১৭), সিলেট

Published: 2019-10-06 18:06:26.0 BdST Updated: 2019-10-06 18:06:26.0 BdST

নারী মা, নারী বোন, নারী প্রেমিকা, নারী স্ত্রী, নারী বান্ধবী। আমাদের জন্ম দেন নারী। তাকে ছাড়া জীবন অকল্পনীয়। তারপর নারীদের অবহেলা করে অনেকে।

মা যখন নারী তখন তার দায়িত্ব অনেক।পরিবারের সবাইকে সুখী আর ভালো রাখতে গিয়ে নিজের ভালো থাকাটা বিসর্জন দেন। অনেক সময় আমাদের ভুলের জন্য কথাও শুনতে হয় এই মাকেই। তবুও অনেকেই অবহেলা করে নারীকে, অসম্মান করে নারীকে। ঘরের মাও নারী আর বাইরের একজন নারীও নারীই। তিনি কারো মা বা বোন।

অনেক পরিবারেই মেয়েকে ছোট করে দেখে। এখনও অনেকে মনে করেন মেয়েদের নাকি বেশি পড়াশোনার দরকার নেই।সামাজিক মর্যাদার ব্যাপারেও সচেতন নয়।

অনেক পরিবারে আবার স্ত্রীর প্রতি স্বামীর আচরণ দেখে আমার খারাপ লাগে। তাকে শারীরিক মানসিকভাবে নির্যাতনের শিকার হতে হয়। সারাদিন ঘর বাহির সামলেও যেন শুধু মেয়ে হওয়ার জন্য তাদের পিছিয়ে রাখা হয়, চুপ করিয়ে দেওয়া হয়।

আমি স্কুলে কলেজে দেখেছি মেয়ে সহপাঠীদের অনেক ছেলে বন্ধুই পিছিয়ে রাখে।অনেক কিছুতেই নারীর উপস্থিতি কমে যায়।

আজ এই শতকে এসেও আমাদের এরকম কথা শুনে মনে হয় আমরা প্রাচীন যুগে বাস করছি।

আমাদের উচিত নারীকে যথাযথ সম্মান আর শ্রদ্ধা দেওয়া। তারা নিজেদের জীবনের সিদ্ধান্ত নিজে নিক, আর দশ জন মানুষের মতো লেখাপড়া, চাকরি সবই করুক। আমি কেন বাধা দিতে যাব?

নারীদের উচিত সামাজিক সকল কিছু অবজ্ঞা করে নিজেদের প্রতিষ্ঠিত করা। তারা নিজেরা স্বাবলম্বী হয়ে গড়ে উঠলেই এসব গোঁড়ামি দূর হবে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত