অধিক চাপে না ভাঙুক স্বপ্ন!

আমাদের দেশে সন্তান কোন বিষয় নিয়ে পড়ালেখা করবে বা বড় হয়ে কী হবে তা বাবা-মা নির্ধারণ করে দেন। দিনের পর দিন এটা যেন একটা নিয়ম হয়ে দাঁড়িয়েছে।
অধিক চাপে না ভাঙুক স্বপ্ন!

অনেক বাবা মায়েরাই তাদের অপূর্ণ থাকা স্বপ্ন পূরণে জোর দেয় সন্তানদের উপর। আবার অনেক সময়ই সামাজিক মর্যাদার জোরে চিকিৎসকের সন্তানকে চিকিৎসক, প্রকৌশলীর সন্তানকে প্রকৌশলীর বানানোর মন মানসিকতাও দেখা যায়। এর বাইরে গেলে যেন সমাজে মুখ দেখানোই দায়! 

বেশিরভাগ বাবা মা সন্তানকে প্রকৌশলী বা চিকিৎসক বানানোর স্বপ্ন দেখেন। অবশ্যই, স্বপ্ন দেখা খারাপ কিছু নয়। তবে, তারা কী কখনো শুনেছেন তার সন্তানের ইচ্ছার কথা? 

অনেকেই চায় বড় হয়ে সে গায়ক হবে, হবে কোটি মানুষের স্বপ্নের নায়ক অথবা সে হবে বড় কোনো একজন খেলোয়াড় বা সাংবাদিক বা আলোকচিত্রী। কিন্তু এই স্বপ্নের পেছনে ছোটার সময় কোথায়? সেই স্বপ্নের পেছনে ছোটার আগেই তার হাতে পায়ে সেই প্রকৌশলী বা চিকিৎসক হওয়ার শিকল পড়িয়ে দেওয়া হয়! দিনশেষে সেই ছেলে বা মেয়েটির মধ্যে থাকা ইচ্ছা নিমেষেই শেষ হয়ে যায়। ঘটে যায় একটি সুন্দর স্বপ্নের অপমৃত্যু।    

তবে এটাও ঠিক সব অভিভাবকেরই স্বপ্ন থাকে ছেলেমেয়ে উচ্চশিক্ষায় শিক্ষিত হবে। তবে, সে শিক্ষিত করা যেন কখনোই একজন শিক্ষার্থী বা তার সন্তানের উপর বোঝা না হয়ে যায়। অন্তত প্রত্যেক বাবা মার উচিত তার সন্তানের ইচ্ছার কথা জানা। তাদের স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা, প্রত্যাশাকে সমান গুরুত্ব দেওয়া। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com