আমার কথা

সাগরিকা ইসলাম মিনহা (১৬), ঢাকা

Published: 2019-08-25 18:45:10.0 BdST Updated: 2019-08-25 18:45:10.0 BdST

আচ্ছা, আত্মহত্যা শব্দটাকে মাঝে মাঝে কি খুব আপন মনে হয়?  মনে হয় এটাকে আপন করে নিলেই সব সমস্যার অবসান? যে এটা ভাবে সে খুবই বোকা, বোকা বললে ভুল হবে; সে আসলে বোকার হদ্দ।

জীবনে ছোট-বড় সমস্যা লেগে থাকবেই। এ সবকিছুরই রয়েছে সমাধান। আমরা যেমন কখনও কখনও কোনো একটা অংক খুব সহজে করে ফেলি আবার কোনো কোনোটা সমাধান করতে অনেক চেষ্টা করতে হয়, সময় দিতে হয়। জীবনের সমস্যাগুলোও ঠিক তেমনি। কখনও সহজেই সমাধান হয় কখনও বা লাগে একটু দীর্ঘ সময়। তাই সমস্যা যদি থাকে তবে সমাধানও নিশ্চয়ই আছে।

এই সমস্যা বা সমাধান নিয়েই জীবনটা সুন্দর, বেঁচে থাকাটা সুন্দর। এগুলো না থাকলেই বরং জীবনটা একঘেয়ে হয়ে যেত। তখন হয়ত সকালে লাল সূর্য দেখে মুগ্ধ হওয়া হতো না, ভালো লাগত না পাখির ডাক বা বৃষ্টির টুপটাপ আওয়াজ।  

একটা ছোট শিশু যখন প্রথম হাঁটার চেষ্টা করে তখন বারবার পড়ে যায়, এটাকে সে কিন্তু বাঁধা বা প্রতিবন্ধকতা ভেবে হাঁটার চেষ্টা করা ছেড়ে দেয় না। জীবনের কঠিন সমস্যা, বাধা-বিপত্তি থেকে পালানো নয় বরং সে সবের সমাধান করার চেষ্টা করা উচিত। বাবা-মার বকুনি, খারাপ ফলাফল বা কারো মৃত্যু যে কারণেই বিষণ্ণতা আসুক না কেন সেটা কখনোই দীর্ঘস্থায়ী হয় না। যে বাবা-মায়ের বকুনির জন্যে আমরা আত্মহননের পথ বেছে নেই তারাই তো আমাদের ভালোবাসেন, একসময় আমাদের নিয়ে গর্ব বোধ করবেন।

যে খারাপ ফলাফলের কারণে আমরা অন্ধকারের দিকে হাত বাড়াচ্ছি হয়ত জীবনের অন্য কোনো পরীক্ষার ফলাফলের কারণেই জীবনটাকে মনে হবে সুন্দর, বেঁচে থাকতে ইচ্ছা করবে। আমরা যদি বেঁচেই না থাকি তাহলে এগুলোর কিছুই হবে না, করাও হবে না কিছু। প্রিয় মানুষকে হারালে তার রেখে যাওয়া স্বপ্নগুলোকে নিজের স্বপ্ন হিসেবে পূরণ করার চেষ্টা করতে হবে আর তখনই মনে হবে বেঁচে থাকাটা আনন্দের! জীবনটা আসলেই সুন্দর, খুব সুন্দর। সেই সুন্দর দুহাতে সরিয়ে দিয়ে আত্মহত্যার মতো ভয়ংকর অন্ধকার শব্দের দিকে ধাবিত হওয়াই বরং খারাপ কথা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত