আমার কথা

কাউছার ইসলাম ইয়াছিন (১৫), ঢাকা

Published: 2019-08-21 18:17:47.0 BdST Updated: 2019-08-21 18:17:47.0 BdST

প্রতিনিয়ত সড়কে ঘটছে নানা দুর্ঘটনা, প্রতিনিয়ত স্বজন হারাচ্ছে কেউ না কেউ। সড়ক ব্যবস্থাপনার উন্নয়নে বেশ কিছু মেগা প্রকল্প চলমান আছে।

কিন্তু সড়কে শৃঙ্খলা নেই। বেপরোয়া গাড়ি ও ফিটনেস ছাড়া গাড় চলছেই, এসবে কোনো তদারকিও চোখে পড়ছে না।

গত বছরে আমাদের সম্মিলিত আন্দোলনের মুখে 'সড়ক নিরাপত্তা আইন' সংসদে পাশ হলেও এর সুষ্ঠ বাস্তবায়ন ও প্রয়োগ এখনো নিশ্চিত করা যায় নি। চালক বা পথচারী সবাই অমান্য করছে ট্রাফিক আইন। যে কারণে হচ্ছে দুর্ঘটনা।

কয়েক দিন আগের ঘটনা। মিরপুর ১৪তে একটি দুর্ঘটনা ঘটে। মুখোমুখি দুটো বাইকের সংঘর্ষ হয়। দুটো মোটর সাইকেলেই চালক ছাড়াও যাত্রী ছিল। তখন পাশের কাফরুল থানার পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। আহতদের নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

অবাক করা ব্যাপার হলো, রাজধানীতে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পারাপারও নিরাপদ নয়। বেশিদিন হয়নি জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হতে গিয়ে বিইউপির এক শিক্ষার্থীকে প্রাণ দিতে হয়েছে।

নাহ, সড়কের কোথাও কোনো শৃঙ্খলা নেই। ফুটপাতে মোটর সাইকেল চালানোটাও হরহামেশাই ঘটছে। আবার রাজধানীর কোথাও কোথাও রাস্তায় ব্যারিকেড দিয়ে ট্রাফিক নিয়ন্ত্রণ করতে হয়। বাস স্টপেজ থাকলেও গণপরিবহনগুলো সেটা মানে না। ফিটনেসবিহীন বাস-ট্রাক-লরিতে রাজধানীর পরিবহন ব্যবস্থাপনা অনেকাংশেই এলোমেলো। ভাবনার বিষয়, এই যদি হয় রাজধানীর অবস্থা তাহলে দেশের অন্য অংশের চিত্র কেমন!

এভাবে আর কতদিন? এই সড়ক দুর্ঘটনার জন্য এত আন্দোলন হলো, কিন্তু সব আবার যেমন সেই তেমনই। সবার একটাই প্রশ্ন এই অবস্থা কবে ঠিক হবে? কিন্তু আমরাই নিয়ম মানি না যার ফলে হচ্ছে এত দুর্ঘটনা। এত অব্যবস্থাপনায় আমি আদতে কোনো আশার আলো দেখি না।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত