মাছের কাছে গাছে চড়ার দক্ষতা আশা করা বোকামি নয় কী?

আসলে আমাদের কেউ বোঝে না। আমাদের চাওয়াটাকে কেউ গুরুত্ব দেয় না। আমাদের জন্ম হবার সাথে সাথে বাবা মা ঠিক করে নেয় আমাদের ডাক্তার অথবা ইঞ্জিনিয়ার হতে হবে।
মাছের কাছে গাছে চড়ার দক্ষতা আশা করা বোকামি নয় কী?

কোনো কোনো বাবা মা তো সন্তান গর্ভে থাকতেই ঠিক করে ফেলেন তার সন্তান ডাক্তার অথবা ইঞ্জিনিয়ার হবে। একজন বাবা মা তাদের অপূর্ণ স্বপ্ন চাপিয়ে দেয় আমাদের মতো সন্তানদের কাঁধে।

আমাদের অনেকের বাবা মায়েরা বোঝার চেষ্টাও করেন না আমরা তাদের এই অপূর্ণ স্বপ্নের বোঝা নিয়ে সারাটা জীবন চলতে পারবো তো? আমরা ছোট বেলায় বুঝতে শিখি বড় হওয়া মানে ডাক্তার অথবা ইঞ্জিনিয়ার হওয়া।

আমাদের বাবারা সাকিব - তামিমের খেলা দেখে হাত তালি দেন অথচ আমাদের বাবা মায়েরা কখনো বলেন না আমার ছেলে সাকিব তামিমের মতো খেলোয়াড় হবে। পুরো পৃথিবী আমার ছেলেকে চিনবে। তারা চান তাদের ছেলে ডাক্তার হোক।

বাবা মায়েরা কানের কাছে সব সময় বলতে থাকেন, "প্রতিবেশির ছেলেটা পরীক্ষায় এত নম্বর পেয়েছে। তুমি পরীক্ষায় কী করো? আমার অমুক বন্ধুর ছেলে বুয়েটে চান্স পেয়েছে, তুমি কী করো?"

তাদের এ সমস্ত প্রশ্নের উত্তর সন্তানদের কাছে থাকে না। কারণ আমাদের বাবা মায়েরা কখনো আমাদের বোঝার চেষ্টা করেন না। তারা পাশের বাসার ছেলেটার গুণগুলো বোঝার চেষ্টা করেন।

বাবা মায়ের কাছে অনুরোধ কখনো পাশের বাসার ছেলের সঙ্গে তুলনা করবেন না। আপনার সন্তানের কোন বিষয়ে আগ্রহ সেটা বোঝার চেষ্টা করুন। কখনো আপনার ছেলের সাথে মাঠে তার খেলা দেখতে যান। কখনো তার আঁকার খাতাটা খুলে দেখুন। কখনো তার ডায়েরির কবিতাগুলো পড়ুন। তার লেখা গল্প আর কবিতার পাণ্ডুলিপিগুলো পড়ুন। বুঝতে পারবেন আপনার সন্তানের ভেতর এমন কিছু আছে যা আপনি পাশের বাসা কেন, পুরো দেশ খুঁজলেও পাবেন না। শুধু একটু বোঝার চেষ্টা করুন নিজের সন্তানকে।

আপনি যদি আপনার অপূর্ণ স্বপ্নের বোঝা ওর ওপর চাপিয়ে দেন তাহলেই ও কেবল হেরে যাবে নচেৎ ওর ভেতর ক্ষমতা আছে বিশ্ব জয় করার।

আমি আমার লেখা শেষ করতে চাই মহান বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটনের একটি উক্তি দিয়ে, "পৃথিবীতে সবাই মেধাবী। কিন্তু আপনি যদি মাছের মেধা তার গাছে চড়তে পারার দক্ষতার ওপর বিচার করেন, তাহলে সে সারা জীবন ধরে স্টুপিডই থেকে যাবে।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com