আমার কথা

শেখ নাসির উদ্দিন (১৬), টাঙ্গাইল

Published: 2019-03-09 19:28:40.0 BdST Updated: 2019-03-09 19:28:40.0 BdST

ছোটবেলায় ফেব্রুয়ারি মাসে টেলিভিশন খুলেই বইমেলার খবরে আমার নজর আটকে যেত। দেখতাম কত মানুষ ঘুরছে, বই দেখছে, বই কিনছে।

স্টলে কত শত বই, তার হিসাব নেই। নিচ্ছেন অনেকে প্রিয় লেখকের অটোগ্রাফ।

তখন থেকেই অমর একুশে বইমেলায় যাবার খুব ইচ্ছে জাগে। ঢাকায় আমার কেউ নেই। তারমধ্যে রাস্তাঘাটও চিনি না। আর কীভাবে যাব এভাবেই কাটে বেশ কয়েক বছর।

এখন বড় হয়েছি রাস্তাঘাট নিয়ে আগের মতো ভয় কাজ করে না। তাছাড়া ঢাকায় এরআগেও গিয়েছি তাই নিজের আত্মবিশ্বাস বেড়েছে, থাকার মতো জায়গাও আছে।

এবার তাই খুব আয়োজন করেই বই মেলায় যাওয়ার প্রস্তুতি নিয়েছিলাম। আবার যখন বইমেলায় যাবার প্রস্তুতি নিচ্ছি ঠিক তখন খবর পেলাম ইউনিসেফ নাকি শিশুদের নিয়ে প্রোগ্রামের আয়োজন করেছে। হ্যালোর সদস্য হিসেবে সেখানে থাকার সুযোগ আছে আমার।

তাই এক ঢিলে দুই পাখি মারার জন্য দেরি না করে ওঠে পড়ি ঢাকার ট্রেনে। জায়গা হয় শাজাহানপুর আম তলার সালেক মামার বাসায়।

প্রথম দিনেই ইউনিসেফের মিটিং শেষে ইশতিয়াক ভাই, নিবির আর আমাকে নিয়ে গেলেন বইমেলায়। সোহরাওয়ার্দী উদ্যানের  অংশ ঘুরে মেলার সারসংক্ষেপ জেনে নিলাম।

এরপর ২১ ফেব্রুয়ারি শান্ত মামার সাথে হাঁটতে হাঁটতে শাহবাগ। আমাদের সাথে যোগ দিল ফার্মগেট থেকে সম্রাট মামা। দুইজনই অসাধারণ মজার মানুষ।

রক্তের বা বংশের কেউ হই না আমি তাদের কিন্তু তারপরেও ছোটবেলা থেকেই আমাকে অনেক ভালবাসেন। সম্রাট মামা আমাকে প্রাথমিকে প্রাইভেট পড়িয়েছেন। শুধু তাই নয় অনেক কিছু শিখেছি এই দুজনের কাছে আর আছে হাজারো সোনালী স্মৃতি।

বিশাল লাইনে দাঁড়িয়ে মেলায় ঢুকতে হলো আমাদের। সেইদিন মেলায় প্রচুর মানুষের ভীড় ছিল, তিল ফেলার জায়গা নেই এমন অবস্থা।কতক্ষণ ঘোরাঘুরি করে একটা স্টলে বই দেখতে লাগলাম। ‘দস্যু রবিন হুড’ আর মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রথম গল্পের বই ‘অতসী মামী’ কিনেও ফেললাম। এরপর দেখি প্রথমার স্টলে আনিসুল হক সবাইকে অটোগ্রাফ দিচ্ছেন। এবছর তার প্রকাশিত একটি বই কিনে হাত মিলিয়ে অটোগ্রাফ আর ফটোগ্রাফ দুইটিই নিলাম। ফাঁদ উপন্যাসপড়ে আনিসুল হকের ভক্ত হয়েছিলাম। এরপর প্রেস ইনিস্টিউটের স্টল থেকে ভালো ফিচার লেখার জন্য তিনটি বই নিলাম সাথে ক্রীড়া সাংবাদিকতার বইও।

তাছাড়া আরো কয়েকটা বই কিনেছি। আমার আর সম্রাট মামারই বেশি বই। মামার রবীন্দ্রনাথ ও নজরুল খুব পছন্দ তাই মোটা মোটা গল্পগুচ্ছ নিয়েছেন। আর শান্ত মামা দুইটি বই কিনেছে। উপহার হিসেবে সম্রাট মামা ‘দশ নোবেল বিজয়ীর সাক্ষাৎকার’ বইটি কিনে দিলেন আমাকে।

বইয়ের দিকে নজর দিলে কেনার তালিকা যে দীর্ঘ হবেই কারণ ভালো বই আমাকে চম্বুকের মতো টানে। এবারের বইমেলায় অসাধারণ অভিজ্ঞতা হলো। সবচেয়ে বড় কথা নতুন একটি স্বপ্ন পূরণ হল।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত