আমার কথা

আরমান মুন্না (১৭), সিলেট

Published: 2019-03-09 19:04:57.0 BdST Updated: 2019-03-09 19:04:57.0 BdST

মানুষের জীবন পার করতে বিভিন্ন চড়াই-উতরাই, বাধা-বিপত্তি ডিঙাতে হয়।

তবে কখনো এসব মোকাবেলা করতে গিয়ে আমরা হতাশ হই, ভেঙে পড়ি। ঠিকই তখনই কেউ না কেউ আমাদের মনে আবার উৎসাহ-উদ্দীপনা জাগায়, কেউ সাহস দেন।

আমার জীবনের প্রতিটি ক্ষেত্রে সবসময় ছায়ার মতো পেয়েছি একজনকে। তিনি আমার মা। যার অনুপ্রেরণায় জীবনের চলমান ধাপ অতিক্রম করে চলছি।

শৈশবে প্রথম শিক্ষা শুরু হয় মায়ের কাছ থেকে। তিনি আমাকে হাতে-কলমে লেখাপড়া শিখিয়েছেন। আমার মা পেশাগতভাবেও একজন শিক্ষিকা ছিলেন। 

মা প্রতিটি সময় আমাকে স্বপ্ন দেখিয়ে যাচ্ছেন। তবে কখনও নিজের প্রত্যাশা আমার উপর চাপিয়ে দেননি। আমি সবসময়ই যেটা হতে চেয়েছি তিনি সেটা নিয়ে আমাকে এগোতে অনুপ্রেরণা দেন।

আমার মা পৃথিবীর শ্রেষ্ঠ অনুপ্রেরণা আমার কাছে।

২০১৮ সালে এসএসসি পরীক্ষা দেবার মতো স্বাভাবিক সুস্থতা আমার মধ্যে ছিল না। ঠিক করেছিলাম পরীক্ষায় অংশগ্রহণ করবো না। কিন্তু মা পাশে বসে মাথায় হাত বুলিয়ে আদর করতে করতে দিয়েছিলেন অনুপ্রেরণা। আমাকে দিয়েছিলেন নতুন করে পথ চলার সাহস। অবশেষে মায়ের উদ্দীপনায় এসএসসি পরীক্ষা দিয়েছি এবং ফলাফলও সন্তোষজনক হয়েছে।

আমার কষ্টতেই মা কষ্ট পান, আমার সুখেই মা হাসেন। কী অদ্ভুত এ নারী! আমি কাছে থাকলে মনে হয় মা যেন স্বর্গ পেয়ে গেছেন। মায়ের মতো পৃথিবীর অন্য কেউই আমাকে ভালোবাসতে পারেন না।

আমার চোখে মা অসাধারণ। তিনি আমার জীবনের শ্রেষ্ঠ নারী। তিনিই আমার অমূল্য উপহার। 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত