আমার কথা

নুশরাত ইসলাম তৃষা (১২), বাগেরহাট

Published: 2018-08-16 13:53:55.0 BdST Updated: 2018-08-16 16:34:05.0 BdST

আমি এবার পিএসসি পরীক্ষায় অংশ নেব। পড়ার অনেক চাপ। স্কুলের ক্লাস, কোচিং ক্লাস আর গৃহশিক্ষকের কাছে পড়তে পড়তে ক্লান্ত। অনেকের অভিযোগ এত জায়গায় পড়ার পরও বাবা, মা আবার আলাদা করে পড়তে বসান।

এভাবে পড়ার টেবিলে সারাক্ষণ ধরেবেঁধে রাখার বিষয়টা আমার ভালো লাগে না। যতটুকু পড়া ততটুকু শেষ হলেই তো হলো, নাকি? পড়ার টেবিলে বসে থাকলেই কি আমি পড়ে শেষ করে ফেললাম সব?

আমার মনে হয় আমরা যতটা সময় পড়ার টেবিলকে দেই ততটা সময় পড়াকে দিলেই ভালো রেজাল্ট করা সম্ভব। 

আমি এটা বলছি না, আমি খুব ভালো ছাত্রী। তবে আমার পড়ার ক্ষেত্রে এটাই উপলব্ধি করতে পেরেছি যে আমরা যতটা সময় পড়ার টেবিলে বসে থাকি, ততটা সময় পড়ি না। কখনো ছবি আঁকা, কাগজ কেটে নকশা তৈরি করা, ছোট বা বড় ভাই বোন থাকলে তার সাথে গল্প করা আবার কখনো ঝগড়া করায় আমরা ব্যস্ত থাকি। আবার মোবাইল ফোনেও গেম খেলি পড়ার টেবিলে বসেই। অথচ আম্মু জানেন আমরা দিব্যি পড়ছি।

তবে স্কুলে যতটা পড়ায় আমরা ততটা আমরা মনোযোগ দিয়েই পড়ি, কোচিং, প্রাইভেটের পড়াও তৈরি করি। তবে কেন এত ধরেবেঁধে রাখা বুঝি না।

আমি একবার গণিত উৎসবে গিয়েছিলাম। সেখানে আয়োজকদের একজন তার বক্তব্যে বলেছিলেন, স্কুল থেকে পড়া বুঝে আসার দায়িত্ব আমারই। ভালো রেজাল্ট আমাদের দায়িত্ববোধের উপর নির্ভর করে। 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত