আমার কথা

নাজমুল হাসান অনিক (১৫), সিরাজগঞ্জ

Published: 2018-06-14 19:51:16.0 BdST Updated: 2018-06-14 19:52:44.0 BdST

দুই অক্ষরের এই একটি শব্দের মাঝেই লুকিয়ে আছে সন্তানের জন্য স্নেহ-ভালোবাসা, নিরাপত্তা, আরো অনেক কিছু। বাবা শব্দটি ছোট হলেও এর ব্যাপকতা অনেক। আমার জীবনে তো বটেই।

বাবা সন্তানের জন্য তার হৃদয়ের মাঝখানেও সন্তানদের জন্য এক টুকরো ভালোবাসার জায়গা রয়েছে। সেই জায়গাজুড়ে ভালোবাসার কিছু স্মৃতিও খেলা করে অবিরাম।

ঠিক তেমনই আমার বাবা। তিনি চান আমি ভালো থাকি। তিনি বেশিদুর লেখাপড়া করতে পারেননি।কিন্তু তিনি চান, আমি একদিন লেখাপড়া করে মানুষের মতো মানুষ হবো।  

তিনি সবসময় বলেন, নিজের রক্ত বিক্র করেও হলে আমার পড়ার খরচ জোগাবেন। আসলে পৃথিবীতে মা বাবা ছাড়া কোনো আপনজন নেই। আমার বাবা আমায় যতটা ভালোবাসেন, এ ভালোবাসা কেউ কোনোদিন দিতে পারবে না।     

পৃথিবীতে প্রত্যেকটি মানুষের জীবনে একজনের শূন্যতা অন্য আরেকজন মানুষকে দিয়ে পূর্ণতা অর্জন করা অসম্ভব। কিন্তু, বাবা তো বাবাই। বাবা না থাকলে জীবনে যে শূন্যতা থেকে যাবে, সেটা সারাজীবনই থাকবে। ঐ শূন্যতা পূরণ কখনই সম্ভব নয়।

বাবা ছাড়া একটি শিশুকে সমাজে সবাই অবহেলা করে। বাবাকে ছাড়া চলতে পারি না এক মুহূর্ত। বাসায় সবসময় মা কেয়ার করে। কিন্তু, বাইরের বেশিরভাগ সময় বাবাই আমাদের দেখে শুনে রাখেন। আমাদের কোনো কথা, কোনো চাওয়া বাকি রাখেন না। কাজ করে যে টাকা আয় হয় তা থেকে নিজের জন্য কিছু না কিনে সবটাই আমাদের জন্যই খরচ করেন।      

কোথাও পড়েছিলাম, পৃথিবীতে ব্যর্থ মানুষ থাকতে পারেন, কিন্তু একজনও ব্যর্থ বাবা নেই। বাবারা কোনোদিন ব্যর্থ হন না। বাবা-সন্তানের সম্পর্ক তাই চিরন্তন, অমলিন।

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত