আমার কথা

আব্দুল্লাহ আল মামুন (১৬), সিরাজগঞ্জ

Published: 2018-06-11 20:48:14.0 BdST Updated: 2018-06-11 20:51:34.0 BdST

আমদের পাশের গ্রামের এক উচ্চ বিদ্যালয় মাঠে ক্রিকেট টুর্নামেন্ট দেখতে গিয়ে আনন্দের পরিবর্তে বেদনা নিয়ে বাড়ি ফিরতে হয়েছে। ভাবিনি এমন হবে।

মাঠের পাশে কয়েকজন কিশোর এক সঙ্গে বসে কোমল পানীয় খাচ্ছিল। তাদের পাশেই ছোট্ট এক শিশু দাঁড়িয়ে। ছেলেটি করুণ চোখে ওদের দিকে আছে দেখে আমি ভাবলাম দেখি তো ওই ছেলেগুলো ওকে ডাকে কিনা!

ওরা খাওয়া শেষ করে বোতলগুলোতে পানি ভরে মাঠে ছুঁড়ে দিল। শিশুটি দৌড়ে কোক ভেবে পানির বোতল খুলে খাওয়া শুরু করল। আমার খুব খারাপ লাগল। এই দুঃখজনক ঘটনা যা আমার আজীবন মনে থাকবে।

অবাক হয়ে খেয়াল করলাম এই দৃশ্য দেখে ছেলেগুলো হাসছিল। তাদের মধ্যে একজন আবার বলল, “খাও।”

সবার হাসি দেখে শিশুটি কি বুঝল জানি না তবে বোতল নিয়ে দূরে সরে গেল।

দুঃখের কথা হলো ওই ছেলেদের কাছে আরো কয়েকটি ক্যান ছিল। চাইলেই শিশুটির হাতে একটি ধরিয়ে দিতে পারত। তারা সেটা করেনি উল্টো বাচ্চাটিকে নিয়ে রসিকতা করেছে। এটা আমাকে খুব কষ্ট দিয়েছে। এই ছেলেগুলো অবশ্যই কোনো স্কুলে পড়ে। তাদের ভেতরে কি এইটুকু নৈতিকতা তৈরি হয়নি! একটা শিশুর সঙ্গে এমন আচরণ দেখে মনটাই খারাপ হয়ে গেল।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • শেরপুরেও বানানো হলো মানবতার দেয়াল (ভিডিওসহ)

    ‘তারুণ্যের জয় হোক, মানবতাবোধ জাগ্রত হোক’ এই স্লোগান নিয়ে শেরপুরে প্রথমবারের মতো চালু হলো মানবতার দেয়াল।

  • সততা স্টোর (ভিডিওসহ)

    ছাত্র অবস্থায় নৈতিকতা এবং সততার শিক্ষা দিতে বিক্রেতাবিহীন ব্যবসাপ্রতিষ্ঠান ‘সততা স্টোর’ উদ্বোধন করা হয়েছে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে।

  • গর্ভবতীর খাদ্যাভ্যাস (পর্ব ৩-ভিডিওসহ)

    গর্ভাবস্থায় নারী কী খাবেন বা খাবেন না তা নিয়ে রয়েছে নানা মত বা শঙ্কা। এই সময়ে নারীর খাদ্যাভাস নিয়ে পরামর্শ দিয়েছেন ডা. রোকেয়া গুলশান আরা।