আমার দেশ সব মানুষের

রাস্তায় বেরোলেই আমরা অনেক শিশু দেখতে পাই যারা কায়িক পরিশ্রম করে বাঁচে। তাদেরও আরামে বেঁচে থাকার, লেখাপড়া করে বড় হওয়ার ইচ্ছা আছে। তবে অনেকেই টাকার অভাবে লেখা-পড়া করতে পারে না। তারা কি এ দেশের মানুষ নয়?
আমার দেশ সব মানুষের

আবার যাদের পড়ার প্রবল ইচ্ছা, তারা কাজ করার পাশাপাশি কষ্ট করে লেখাপড়া করে। অনেকে ভ্যান গাড়ি চালায়, লেদ মেশিনের দোকানে কাজ করে। আবার অনেকে চাষের কাজেও সাহায্য করে। 

পত্রিকায় দেখলাম তিনটা বাচ্চা ঈদের পোশাক কেনার জন্য ফেরিতে ব্যবসা করে টাকা জমা করছে। তারা বিস্কুট, লজেন্স ইত্যাদি ফেরি করছে। তার মধ্যে একজন আবার ঝালকাটির এক ব্যারাক প্রতিষ্ঠানের ছাত্র। কথা বলে জানলাম, ক্লাসে সে প্রথম হয়। স্কুলশিক্ষক তাকে খুব ভালোবাসেন। কিন্তু বাবার অসুখের খরচ জোগাতে আর ঈদের জামা কেনার জন্য সে ফেরিতে ব্যবসা করছে।     

তারা গরিব তাদের লেখাপড়ার প্রতি এত মনোযোগ কিন্তু আমাদের সমাজের অনেক বড়লোকের দুলালরা বাপের টাকায় আরাম আয়েস করে জীবন কাটায়। পড়ায় মন নাই। অনেকের মধ্যে লেখাপড়া করে নিজে বড় হওয়ার ইচ্ছাও নাই। তারা জীবনের জন্য লড়াই করার কথা শুধু রচনাতেই লেখে বা সিনেমা দেখে গরিবদের জন্য আহা উহু করে।

কিন্তু অনেক শিশু আছে তারা ফুটপাতে থাকে। তাদের অনেকই এতিম। তাদের লেখাপড়ার ইচ্ছা থাকলেও সেই ইচ্ছাটা অপূর্ণই থেকে যায়। ধনীর দুলালরা যদি ওদের অবস্থানে থেকে বিষয় টা উপলব্ধি করত তাহলে হয়ত বুঝতে পারত ওদের কষ্টটা।

আমাদের সমাজে শিশুশ্রম ইদানীং বেড়েই চলেছে। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ-কথাটা সবাই হয়তো ভুলেই গেছে। আজকের সমাজের নীতি যেন, সকলে আমরা নিজের তরে! কিন্তু এ ভেদাভেদ ভুলে শিশু উন্নয়নের কথা না ভাবলে, দেশের এসব শিশুদের ফেলে রেখে উন্নয়ন সম্ভব নয়।

কারণ অনেক শিশুই সঠিক পুষ্টি ও শিক্ষা না পাওয়ায় অবক্ষয়ের পথে ঝুঁকছে। তাদের মনের কষ্টটা আমাদের বোঝা দরকার। তাদের দুঃখকে আমাদের ভাগাভাগি করে নেওয়া দরকার। সচ্ছল যারা তাদের দরকার, এরকম শিশুদের পাশে থাকা।    

না হলে বিত্তবানের সন্তানেরা সত্যিকারের মানুষ হয়ে বেড়ে উঠতে পারবে না বলেই আমার মনে হয়। কারণ যারা বঞ্চিত, এদের অনেকে দিনে স্কুল করে আর রাতে ভ্যান গাড়ি চালায় বা জিনিস ফেরি করে। যা কিছু কেনাবেচা হয়, সেই পয়সা দিয়ে তারা লেখাপড়া করে। কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়। তাদের মধ্যে ইচ্ছা আছে লেখাপড়া করার তাই তারা সফল। কিন্তু এদের সংখ্যা খুব কম।

সবসময় এই কথাটা মনে রাখতে হবে আমরা জ্ঞানার্জনের জন্য লেখা-পড়া করি। করি মানুষের মতো মানুষ হওয়ার জন্য। কিন্তু কাওকে পিছে ফেলে একলা এগিয়ে যাওয়াকে বড় হওয়া, মানুষ হওয়া বলে না। এ দেশটি ছোট-বড়-ধনী-গরিব সব মানুষের।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com