আমার কথা

নাজমুল হাসান অনিক (১৫), সিরাজগঞ্জ

Published: 2018-04-02 19:05:29.0 BdST Updated: 2018-04-02 19:05:29.0 BdST

বিদ্যালয় থেকে শিক্ষা সফরে ভিন্নজগতে গিয়েছিলাম। শিক্ষাসফরের স্থান নির্ধারণে সিনিয়র শিক্ষার্থী হিসেবে আমাদের মতামতকেই গুরুত্ব দেওয়া হয়েছিল।

সফরের দিন সকাল সকাল আমরা স্কুলে চলে যাই। সেখান থেকে ভিন্নজগতের উদ্দেশ্যে আমাদের যাত্রা শুরু হয়। বাসে গান বাজিয়ে পুরো রাস্তা আমরা মজা করি।

সেখানে পৌঁছানোর পর আমাদের আনন্দের মাত্রা আরো বেড়ে যায়। সেখানে আকর্ষণীয় জিনিস উপভোগ করি আমরা। এরমধ্যে ছিল আজব গুহা, বরফের দেশ, তাজমহল, সুইমিং পুল, পাথর দিয়ে তৈরি বিভিন্ন শিল্পকর্ম।

সুন্দর সুন্দর জায়গা বেছে নিয়ে বন্ধুরা মিলে ছবি উঠাই। সবাই একসঙ্গে গোসলও করি সুইমিংপুলে।

খাবার-দাবারের কথা ভুলেই গিয়েছিলাম। আনন্দের মধ্যে খেতেও ইচ্ছে হচ্ছিল না। স্যাররা আমাদের জোর করে খেতে নিয়ে যায়। এরপর বিদ্যালয় কর্তৃক লটারির আয়োজন করা হয়। অনেকগুলো টিকিট কিনেছিলাম আমরা। তবে দুর্ভাগ্য! একটা পুরস্কারও আমি পাইনি। তবে অন্য বন্ধু পেয়েছিল বলেও খুশি হয়েছি। সবশেষে বাসে করেই আমরা নিজ নিজ বাসায় ফিরি।

এ শিক্ষাসফরের কথা কখনো ভুলব না। ছোট ছোট আনন্দই কখনো বড় হয়ে ওঠে। আর সেটি স্মৃতি হয়ে থাকে আজীবন।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ফরিদপুরের শিশু পার্ক (ভিডিওসহ)

    ফরিদপুরের শেখ রাসেল শিশুপার্কটি জেলার শিশুদের একমাত্র বিনোদন কেন্দ্র।

  • অপরূপ শ্বেতপদ্ম (ভিডিওসহ)

    ধান, নদী, খালের অপরূপ সৌন্দর্যে পূর্ণ বরিশাল। ছল ছল শব্দে নদীর বয়ে চলা, চোখ জুড়ানো ধানের ক্ষেতে প্রজাপতির লুকোচুড়ি খেলা, মৃদু বাতাসে দু’একটা শিরীষ পাতা বা হিজলের লালচে ফুলের পানিতে ঢলে পড়া আবার গাঙ ফড়িং এর চঞ্চল উড়াউড়ি, তার ভেতরে পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা কি নেই এই বরিশালে। যেখানের প্রাকৃতিক সৌন্দর্য কড়া নাড়ে সব বাঙালির হৃদয়ে।

  • কল্যাণপুর বস্তিতে নেই সরকারি স্কুল

    রাজধানীর কল্যাণপুর বস্তিতে সরকারি স্কুল না থাকায় অনেক শিশু শিক্ষা বঞ্চিত হচ্ছে বলে মনে করছেন অনেক বস্তিবাসী।