আশীর্বাদের প্রযুক্তি অভিশাপ না হোক

আশীর্বাদের প্রযুক্তি অভিশাপ না হোক

কদিন আগে ফেইসবুকে ঢুকেছি। একটা গ্রুপে পোস্ট দেখলাম, ‘এত কিছু করে লাভ কী? একদিন তো মরেই যাব।’

তারপর নিউজ ফিডে যত নিচে নামলাম এই লাইন নিয়ে অহরহ পোস্ট আসতে থাকল। 

পরদিন স্কুলে গেলাম। সেখানে গিয়েও সবার মুখেই একই কথা শুনে খুব বিরক্ত লাগছিল।

একজন বলছিল, ‘স্কুলে এসে হবে? একদিন তো মরেই যাব।" ওই যে শুরু হলো সেই দিন ছয় ঘণ্টার ক্লাস জুড়ে একটাই ট্রল চলছিল,  ‘একদিন তো মরেই যাব।’

সেই থেকে যে শুরু ফেইসবুক এখনও ‘মরেই যাব’ টাইপের পোস্ট দিয়ে ভরা।

যেখানে ফেইসবুকের মতো সোশাল সাইট ব্যবহার করা উচিত সামাজিকতা রক্ষা ও শিক্ষা লাভের জন্য, জনবল গড়ে তোলার জন্য ঠিক সেই সময় আমাদের দেশের ছেলেমেয়েরা একেক সময় একের ধরনের সস্তা টপিক নিয়ে পরে থাকে। 

সম্প্রতি ইউএস বাংলার বিমান বিধ্বস্তে পাইলট পৃথুলার কথা তো বলাই হয় নি। পৃথুলাকে নিয়ে আমাদের দেশের কিছু তরুণ ফেইসবুকে বাজে স্টেটাস, বাজে কমেন্ট করলো। লজ্জা লাগে এইসব দেখলে। প্রশ্ন উঠে, এরা কেমন মানুষ?

সব সময় ফেইসবুকে একের পর এক টপিক চলতেই থাকে। কখনো ব্লু হোয়েলের মতো গেমস আবার কখনো ১০ টাকার বিরিয়ানি। এর পাশাপাশি হিরো আলম আর খান হেলারের মতো সেলিব্রেটির তো কথাই নেই। 

অন্য দেশের তরুণ প্রজন্ম যখন উন্নত প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে যাচ্ছে ঠিক সেই সময় আমাদের দেশের তরুণ প্রজন্ম ইউটিউবে ফেমাস হওয়ার জন্য হাস্যকর ভিডিও, কুরুচিসম্পন্ন কৌতুক বানাচ্ছে। 

শুধুই কী তাই? অন্যান্য দেশের তরুন প্রজন্ম উন্নত সব এ্যাপস ডিজাইন করে। আমরা না পড়ে পরীক্ষায় পাশ করার জন্য ফেইসবুকে ফাঁস হওয়া প্রশ্ন খুঁজি।

আজ যেখানে আমাদের দেশের জন্য কাজ করা দরকার, প্রযুক্তিতে নিজেদের সমৃদ্ধ করা দরকার সেখানে আমরা ফেইসবুকের মতো সামাজিক মাধ্যমে সস্তা বিনোদন নিয়ে পড়ে থাকি। এভাবে চলতে থাকলে আশীর্বাদের প্রযুক্তি অভিশাপ হয়ে দেখা দেবে।

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com