‘ছেলে, তুমি আমার থেকে বেশি কিসে’

‘আমি মানুষ না, আমি মেয়ে’- আমাকে এটা বোঝাতে সমাজ কত না আয়োজন করে।
‘ছেলে, তুমি আমার থেকে বেশি কিসে’

হ্যাঁ আমি মেয়ে এই সমাজের একটা ছেলের মতো আমারও অনেক ইচ্ছা আছে, স্বপ্ন আছে, অনেক চাওয়া আছে। কিন্তু মেয়ে বলে আমার অনেক চাওয়ার উত্তর হয় ‘না’।

আমার ইচ্ছাগুলো অনেকের কথার নিচে চাপা পড়ে যায়। কারণ আমি যে মেয়ে। সমাজের অনেকের মেয়েদের নিয়ে শত অভিযোগ থাকলেও অনেক বাবা মায়েরই থাকে দুচোখ ভরা স্বপ্ন, আর অনেক আশা।

আমিও আমার বাবা মায়ের সেই স্বপ্ন, সেই আশা। আমার আব্বুর ছেলে খুব পছন্দের ছিল কিন্তু আমার প্রতি তার ভালোবাসার কমতি দেখিনি। বরং উনি খুব বেশি ভালোবাসেন আমাকে।

আমি শুনেছি ছোটবেলায় আমাকে ছেলেদের পোশাকই সব সময় পরানো হতো। আর আমার আব্বু আমাকে তখন ‘আব্বু’ বলে ডাকতেন।

আমি তো ছেলে না তারপরও তো আমার আব্বুর আমাকে নিয়ে স্বপ্নের কোনো শেষ নেই। আচ্ছা একটা পরিবার যখন তার মেয়েকে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছে তাহলে আমাদের সমাজ কেন আজও পিছিয়ে? আমার আম্মু সব কাজে আমাকে সামনে এগিয়ে যেতে অনুপ্রেরণা দেন।

আপনারা মেয়েদের অবজ্ঞা করেন অনেকেই। এই সমাজের সব ছেলেদের আম্মুও কিন্তু মেয়ে। একটা মানুষের সবকিছুর হাতে খড়ি সেই মেয়ে মানে মার কাছে।

তারপরও কেন আজ সেই মেয়েরা অনেকটা অবহেলার পাত্র? পড়াশোনার ক্ষেত্রেও তো মেয়েরা এগিয়ে। ‘যত ভালো ছাত্রী হও না কেন রান্না কিন্তু করতেই হবে-’ এমন কথা শুনতে হয়নি এমন পেয়ে হয়তো খুঁজে পাওয়া যাবে না।

একটা ছেলেকে কেন তা বলা হচ্ছে না? সে আমার থেকে বেশি কিসে? আমার গর্ব হয় আমি মা, আমি বোন, আমি বান্ধবী, আমি সহযোদ্ধা। তবুও কেন মেয়েদের পিছিয়ে রাখতে চাওয়া।

আমার গর্ব হয় প্রধান মন্ত্রীকে দেখে, আমার গর্ব হয় বেগম রোকেয়ার কথা ভাবলে। কিন্তু তারপরও কেন এতো বাধা?

‘সন্ধার আগে বাসায় ফিরবা’- এটা কী? বাধা নাকি ভয়? "আস্তে কথা বলতে পারিস না? মেয়েরা এত জোরে কথা বলে না-" কেন আস্তে কথা বলব আমি? আমিও দেশের ভবিষ্যৎ। আমার অধিকার আছে নেতৃত্ব দেওয়ার?

আমি মেয়ে আমি সবই পারি। শুধু তোমাদের ধারনাটা বদলাও। দেখবে পৃথিবী সুন্দর। যেখানে মানুষের পরিচয় মানুষে, লিঙ্গের বিচারে নয়।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com