আমার কথা

মো. ফাহিম আহম্মেদ রিয়াদ (১৫), বগুড়া

Published: 2018-02-25 19:43:38.0 BdST Updated: 2018-02-25 19:47:52.0 BdST

খুব ভোরে ঘুম থেকে উঠেই ঝটপট প্রস্তুত হয়ে আমার আদরের ছোট বোন রোহানা ও আমার কয়েকজন বন্ধুর সাথে চলে গেলাম কাহালু উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে।

গিয়ে দেখলাম বড় থেকে ছোট প্রায় সকল বয়সী মানুষ শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হয়েছে। ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে সবার হাতে ফুল।

সবার সাথে শহীদ মিনার বেদীতে ফুল দিলাম আমিও। এরপরে নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ সবাই একই সুরে সুর মিলিয়ে গাইলাম, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি’

গাইতে গাইতে শুরু হলো প্রভাতফেরি। সেখানে সব স্তরের মানুষ খালি পায়ে সড়কগুলি প্রদক্ষিণ করে। কারণ আজ ২১ ফেব্রুয়ারি, বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল ও শোকাবহ দিন।

আজকের এই দিনটিকে জাতিসংঘ ২০১০ সালে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার পর এই দিনটি শুধু বাঙালি ও বাংলাদেশের মানুষই পালন করে না, একইসাথে আজকের এই দিনটিকে সারাবিশ্বের মানুষ পালন করে আসছে।

আমি আমার অন্তরের অন্তস্থল থেকে প্রত্যেক ভাষা শহীদের প্রতি বিনম্র  শ্রদ্ধা নিবেদন করছি। যারা ১৯৫২ সালের ভাষা আন্দোলনে মাতৃভাষা বাংলার দাবিতে প্রাণ হারান। আর আমাদের জন্য রেখে যান মায়ের ভাষায় কথা বলার অধিকার।

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • অপরূপ শ্বেতপদ্ম (ভিডিওসহ)

    ধান, নদী, খালের অপরূপ সৌন্দর্যে পূর্ণ বরিশাল। ছল ছল শব্দে নদীর বয়ে চলা, চোখ জুড়ানো ধানের ক্ষেতে প্রজাপতির লুকোচুড়ি খেলা, মৃদু বাতাসে দু’একটা শিরীষ পাতা বা হিজলের লালচে ফুলের পানিতে ঢলে পড়া আবার গাঙ ফড়িং এর চঞ্চল উড়াউড়ি, তার ভেতরে পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা কি নেই এই বরিশালে। যেখানের প্রাকৃতিক সৌন্দর্য কড়া নাড়ে সব বাঙালির হৃদয়ে।

  • ফরিদপুরের শিশু পার্ক (ভিডিওসহ)

    ফরিদপুরের শেখ রাসেল শিশুপার্কটি জেলার শিশুদের একমাত্র বিনোদন কেন্দ্র।

  • মহাস্থান গড়ের সবজি (ভিডিওসহ)

    ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কাঁধে অথবা ভ্যানে করে বগুড়া সদর, শিবগঞ্জ ও এর আশেপাশের এলাকা হতে চাষিরা সবজি নিয়ে হাজির হন মহাস্থান বাজারে।