আমার কথা

পৃথা প্রণোদনা (১৫), ঢাকা

Published: 2017-12-24 18:01:45.0 BdST Updated: 2017-12-24 19:12:58.0 BdST

আমার মতো লাখ লাখ শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এই লেখাটা আমার মতোই যে বন্ধুরা ফেব্রুয়ারিতে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে, তাদের জন্য লিখছি।

বলা হয়ে থাকে যে, স্কুল জীবনের দশ বছরের পড়াশোনার ফলাফল হলো এসএসসি পরীক্ষা। এই কথা শুনলে অনেকে আতঙ্কিত হয়ে ওঠে, অনেকের মনে প্রশ্ন জাগতে শুরু করে এসএসসি পরীক্ষার ফল খারাপ হওয়া মানে কী আমি এই দশ বছরের জীবনে কিছুই শিখিনি!

আমি মনে করি শুধু এসএসসি পরীক্ষাই নয়, সব পরীক্ষার জন্যই সবার আগে প্রয়োজন হলো নিজের প্রতি আস্থা রাখা। নিজের প্রতি আত্মবিশ্বাস রাখলে পরীক্ষায় খুব সহজেই ভালো ফলাফল করা সম্ভব।

এছাড়াও পরীক্ষার আগে পড়া সঠিকভাবে মনে রাখার জন্য প্রয়োজন হলো নিয়মিত পড়াশোনা করা, পাশাপাশি নিয়মিত পড়াশোনা করার জন্য দরকার সুস্থ থাকা এবং সুস্থ থাকার জন্য প্রয়োজন নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া। তাই এ সময় নিজের স্বাস্থ্য নিয়ে হেলাফেলা করা যাবে না মোটেও।

অনেকে পড়ার চাপে পিষ্ট হয়ে যায়। আমি মনে করি নিজেকে এভাবে চাপে রাখার কিছু নেই।

যেহেতু পরীক্ষা সামনে তাই সবার উচিত পড়াশোনায় বেশি সময় দেওয়া। তার মানে এই না যে ২৪ ঘণ্টা পড়ার টেবিলে থাকতে হবে। নিয়মিত পড়ার মাঝে ফাঁকে ফাঁকে বিশ্রাম নেওয়া যেতে পারে। এছাড়াও বিনোদনমূলক কাজ করা যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে তাতে যেন পড়াশোনার ক্ষতি না হয়।

এছাড়াও নিজেই নিজেকে প্রশ্ন করতে হবে যে আমি কোন কোন বিষয়ে একটু দুর্বল বা আমি কোন বিষয়গুলো একটু কম পারি। এরপর সেই বিষয়ে বেশি সময় দিতে হবে।

আগে থেকেই পরীক্ষার ফলাফল কেমন হবে তা নিয়ে দুশ্চিন্তা করে অনেকেই সময় নষ্ট করে। তবে এসময় এ বিষয় নিয়ে চিন্তা করলে পড়াশোনার ক্ষতি হয় এবং পাশাপাশি শিক্ষার্থী তার মনোবল হারিয়ে ফেলে।

পরীক্ষা শেষ হওয়ার পর আমরা অনেকেই পরীক্ষার ফলাফল নিয়ে অস্থির হয়ে উঠি।

অনেকে আবার প্রত্যাশিত ফল না আসায় আত্মহত্যার পথ বেছে নেয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের রিপোর্ট অনুযায়ী, গত বছর এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়ে জামালপুরের ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে এক ছাত্রী আত্মহত্যা করেছে, চট্টগ্রামে সিলিং এ ঝুলে আত্মহত্যা করেছে আরেকজন। এছাড়াও গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় এক শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় আত্মহত্যা করেছে।

পরীক্ষায় প্রত্যাশিত ফল না হলে হতাশার সৃষ্টি হতেই পারে। তাই বলে আত্মহত্যার পথ বেছে নেওয়া মোটেও ঠিক নয়। আত্মহত্যা তো কখনো কোনো সমাধান হতে পারে না। প্রত্যাশিত ফল না হলে পরবর্তী পরীক্ষায় ভালো ফলাফলের জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে প্রস্তুতি নেওয়া উচিত।

আমার মতো সব এসএসসি পরীক্ষার্থীর জন্য রইলো অশেষ শুভ কামনা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত