আমার কথা

আশনা আনজুম (১৫), ঢাকা

Published: 2017-12-21 15:16:26.0 BdST Updated: 2017-12-21 15:17:47.0 BdST

'বই আমাদের প্রকৃত বন্ধু', 'বই আমাদের কল্পনাশক্তি বাড়ায়' কিংবা 'বইয়ের চেয়ে ভালো বন্ধু আর নেই'- এই কথাগুলো আমরা প্রায়ই শুনি। কথাগুলো কিন্তু সত্যি।

কিন্তু অনেকে বই পড়ার মজাটাই বোঝে না। মানে বই পড়ে না। এমনও হতে পারে বই পড়ার প্রতি ভালোলাগা থাকা সত্ত্বেও বই পড়ার ধৈর্যটা ধরে রাখতে পারছে না। তাই বই পড়ার অভ্যাস গড়ে তোলা জরুরি।

এই অভ্যাস গড়ে তোলার প্রথম শর্ত হচ্ছে বই ভালবাসা। অনেককেই বলতে শুনেছি, 'এই বইটা পড়ে আমার কী লাভ হবে? এটা থেকে তো আর পরীক্ষায় প্রশ্ন আসবে না।'

হ্যাঁ, এই বইগুলো থেকে আমাদের পরীক্ষায় প্রশ্ন আসবে না ঠিকই, কিন্তু এই বইগুলো আমাদের নিজেদেরকে ও পৃথিবীকে জানতে সাহায্য করবে।

বই পড়ে সম্পূর্ণ অজানা, অচেনা কোনো দেশ এক নিমেষেই ঘুরে ফেলতে পারি। জ্ঞান অর্জন করে নিজেকে গড়ে তুলে পুরো পৃথিবীকে বদলে দিতে পারি।

বই পড়ার লাভ ক্ষতির হিসাব না কষে 'বই পড়া'টাকে ভালবাসতে শিখলেই বইয়ের নেশায় বুঁদ হয়ে থাকা যায়।

আবার অনেকে বলে বই পড়ার সময় তো পাই না বা 'বাবা-মা এসব বই পড়াটাকে পছন্দ করেন না'। এ সমস্যাটা আসলে তেমন কিছুই না। কেউ যদি সবকিছুকে ঠিক রেখে বিশেষ করে পড়ালেখাকে ঠিক রেখে অন্য বই পড়ে তাহলেই এই সমস্যাটা মিটে যাবে খুব সহজে।

অল্প সময় করে হলেও নিয়মিত বই পড়াটা চালিয়ে যেতে পারলে বই পড়ার অভ্যাস গড়ে তোলা সহজ হবে।

এই পৃথিবী জুড়ে ছড়িয়ে আছে অসংখ্য দেশের, অসংখ্য জাতির অসংখ্য লেখকের অসংখ্য বই! তাই আমি আমার আগ্রহ থেকে বিভিন্ন বইয়ের একটা দুর্দান্ত লিস্ট তৈরি করে ফেলেছি। চাইলে যেকেউ এই কাজটি করতে পারে। নেট ঘেঁটে বা বিভিন্ন ব্লগ পড়ে এই কাজটা খুব কম সময়েই করে ফেলা যায়।

আমি সুযোগ পেলেই সুন্দর পরিবেশে বই পড়ার চেষ্টা করি। কখনো এক চিলতে আকাশের নিচে সবুজ মাঠের ঠিক মাঝখানে বসে রুদ্র মুহাম্মদ শহিদুল্লাহর কবিতার বই আবার কখনও স্কুলের ব্যালকনির এককোণায় বসে 'তিন গোয়েন্দা' সিরিজের কোনো বই।’ এই মুহুর্তগুলো আমাকে আনন্দ দেয়। আমাকে বাঁচিয়ে রাখে ভিন্ন সময়, ভিন্ন পরিবেশ ও ভিন্ন সংস্কৃতিতে।

ইদানিং কিছু ভিন্নধারার লাইব্রেরি দারুণভাবে সবার মন জয় করে নিয়েছে। বই পড়ার পাশাপাশি এসব লাইব্রেরি বুকস্টোর হিসেবেও কাজ করছে। অসংখ্য বই সম্পর্কে জানতে, বইয়ের নেশায় ডুবে থাকতে কিংবা অসাধারণ সব বই কিনে ফেলতে সময় বের করে আমি মাঝে মাঝেই চলে যাই এধরণের লাইব্রেরি কাম বুকস্টোরগুলোতে।

একটা অভিযোগ প্রায়ই কানে আসে- 'বই পড়তে ধৈর্য লাগে, এত ধৈর্য নাই!' এটা আসলে বই পড়ার ক্ষেত্রে কোনো অভিযোগ হতেই পারে না। কারণ কেউ যদি বই পড়াকে ভালবাসতে শেখে তাহলে তার আগ্রহের বিষয়ের কোনো বই পড়তে এতোটাই ভালো লাগবে যে একটু একটু করে পুরো বইটাই কখন শেষ হয়ে গেল তা টেরই পাবে না!

বই পড়া নিয়ে মার্ক টোয়াইন বলেছেন, “যে মানুষ ভালো বই পড়ে না তার সঙ্গে পড়তে না পারা একজনের কোনো পার্থক্য নেই।”

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত