শুভ জন্মদিন 'হ্যালো'

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের দশম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।
শুভ জন্মদিন 'হ্যালো'

পড়াশোনার পাশাপাশি কোনো কিছু জানতে ও জানাতে আমার অনেক আগ্রহ রয়েছে। সে আগ্রহের কারণে শৈশব থেকেই আমার সাংবাদিক হওয়ার অনেক ইচ্ছে ছিল।

ছোটবেলায় আমি ভাবতাম কীভাবে সাংবাদিক হওয়া যায় বা সাংবাদিক হতে কী কী যোগ্যতা থাকতে হয়। কোথায় কার কিছু গিয়ে বলব আমি সাংবাদিক হতে চাই, এগুলো কিছুই জানতাম না।

আমার এক আত্মীয় হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রাক্তন শিশু সাংবাদিক ছিলেন। তিনি আমাকে বললেন ‘হ্যালো'তে শিশু সাংবাদিকতা করা যায়। তারপর আমি নানা উপায়ে 'হ্যালো' সম্পর্কে খোঁজখবর নেই।

জানতে পারি, বাংলায় বিশ্বের প্রথম শিশু সাংবাদিকতার সাইট হলো - হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। এখানে শিশুরা সাংবাদিকতা করে থাকে। ২০১৩ সালে যাত্রা শুরু করা এই সাইটটি পরিচালনা করছে দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। আর অংশীদারিত্বে রয়েছে জাতিসংঘের শিশু তহবিল- ইউনিসেফ।

২০২১ সালের ১৭ ও ১৮ ডিসেম্বর সিলেটে অনুষ্ঠিত 'হ্যালো'র শিশু সাংবাদিকতার কর্মশালায় অংশ নেওয়ার সুযোগ পাই আমি। আমার বয়সী আরও ১৯জন শিশু সাংবাদিকতার কর্মশালায় অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছিল। সেই কর্মশালা থেকে আমি অনেক কিছু শিখতে পারি।

মৌলিক সাংবাদিকতা, কীভাবে প্রতিবেদন লিখতে হয়, কীভাবে ভিডিও প্রতিবেদন তৈরি করতে হয়, কীভাবে ছবি তুলতে হয়, কীভাবে সাক্ষাৎকার নিতে হয় ইত্যাদি শিখেছি দুই দিনের ওই কর্মশালায়।

প্রথম প্রথম আমি ভাবতাম আমার লেখার হাত তো বেশি ভালো না। আমি কি 'হ্যালো'তে লিখতে পারব? আমার প্রতিবেদন কি প্রকাশিত হবে?

কিন্তু প্রথম যেদিন আমার লেখা প্রকাশিত হয় আমি অনেক খুশি হয়েছিলাম যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।

আমার আব্বু ও আম্মু দুজনেই অনেক খুশি হয়েছিলেন 'হ্যালো'র সাইটে আমার লেখা দেখে। তারা আমাকে 'হ্যালো'তে নিয়মিত লেখার জন্য উৎসাহ দেন।

হ্যালোতে প্রকাশিত প্রতিবেদনের জন্য আমি ২০২২ সালে ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত হই। যা আমাকে আরও অনুপ্রাণিত করেছে, উৎসাহিত করেছে।

'হ্যালো'র কল্যাণেই আমার প্রথম রাজধানী ঢাকায় যাওয়ার সুযোগ হয়। এর আগে আমি কখনোই ঢাকায় যাইনি।

আমার সাংবাদিক হওয়ার স্বপ্নও 'হ্যালো’র মাধ্যমেই পূরণ হলো। যা থেকে আমি প্রতিদিন নতুন নতুন কিছু শিখছি।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের দশম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। পথচলার ১০ বছর পূর্ণ করল শিশুদের এই গণমাধ্যম। আমার প্রিয় সংবাদমাধ্যমকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা। শুভ জন্মদিন 'হ্যালো'।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: সিলেট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com