প্রকৃতির প্রতি অবিচার নয়

"বর্ষাকালে নেই ভারি বৃষ্টি, শীতকালে নেই তেমন শীত। যেন সারা বছর ধরে এই তল্লাটে গ্রীষ্মকাল চলে।"
প্রকৃতির প্রতি অবিচার নয়

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। প্রতিটি ঋতুই বৈচিত্র্যপূর্ণ। কিন্তু এখন কোনটা কোন ঋতু, আলাদা করা কঠিন হয়ে পড়ে।

বর্ষাকালে নেই ভারি বৃষ্টি, শীতকালে নেই তেমন শীত। যেন সারা বছর ধরে এই তল্লাটে গ্রীষ্মকাল চলে।

ঘূর্ণিঝড়, অকাল বন্যা, তীব্র খরাও নিয়মিত ঘটনা। কয়েক দিন আগে খবরে দেখেছিলাম, ঠাকুরগাঁওয়ে শীলা বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ৪০০ গ্রাম ওজনের শীলা পড়েছে, যা আগে কখনো দেখেনি বলে স্থানীয়া জানিয়েছে।

প্রকৃতির এমন বিরুপ আচরণ আমাদের পক্ষে যাচ্ছে না। ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষ। কিন্তু এর জন্য যে আমরা দায়ী, তা কি মেনে নেব?

আমরা নানাভাবে পরিবেশকে ধ্বংস করছি, এতে নষ্ট হচ্ছে প্রকৃতি ও প্রাণীকূল। আমরা যেভাবে নিজেদের প্রয়োজনে গাছপালা কাটছি, সেভাবে নতুন গাছ রোপণ করছি না। আর গাছপালা কমে গেলে বৃষ্টিপাতের পরিমাণও কমে যায়। আমরা ক্ষেত খামারে জৈব সার ব্যবহার না করে কীটনাশক ব্যবহার করছি, যার ফলে ব্যাঙসহ অনেক উপকারী প্রাণীই মারা যাচ্ছে।

গণমাধ্যমের খবরে দেখেছিলাম, মোবাইল ফোনের টাওয়ারের জন্য অনেক কীটপতঙ্গ ও আর পাখপাখালির জীবন হুমকিতে পড়ছে। শুধু তাই নয়, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র (এসি) থেকে নির্গত গ্যাস পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।

মানুষ তার প্রয়োজনে, জীবনকে সহজ করতে নানা প্রযুক্তি ব্যবহার করছে কিন্তু সেই পরিমাণে পরিবেশের জন্য কোনো অবদান রাখছে না। জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি হুমকির মুখোমুখি হবে, বিজ্ঞানীরা তা বার বার সতর্ক করে আসছে। কিন্তু আমরা পরিবেশকে নষ্ট করেই যাচ্ছি।

মানুষ যত বেশি পরিবেশের প্রতি অবিচার করবে তার জন্য মানুষকে তত বেশি ভুগতে হবে। নানা দুর্যোগ তৈরি হবে প্রকৃতিতে। আমরা যদি নিজের জায়গা থেকে স্বল্প পরিসরে হলেও পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে পারি সেটাও একদিন বড় পরিসরে ছড়িয়ে পড়বে।

আমি নিজে যদি পলিথিনের ব্যবহার কমিয়ে ফেলি, নিজে যদি যেখানে সেখানে প্লাস্টিক পণ্য না ফেলি, এক-দুটি করে গাছ লাগাই, তাহলে এটা হবে প্রকৃতির প্রতি আমার অবদান। বাকিরা কে কী করল সেটা না দেখে নিজেকে অন্তত শুরু করতে হবে। প্রকৃতির জন্য কিছু করা মানে ভবিষ্যতের জন্য কিছু করে যাওয়া।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: সিরাজগঞ্জ

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com