সচেতন হলেই পৃথিবীকে বাঁচানো সম্ভব

জলবায়ু পরিবর্তন পুরো বিশ্বের অস্তিত্বকেও হুমকির মুখে ফেলে দিয়েছে।
জলবায়ু বদলে গলে যাওয়ার ঝুঁকির মুখে রয়েছে আল্পস পর্বতের হিমবাহ।

জলবায়ু বদলে গলে যাওয়ার ঝুঁকির মুখে রয়েছে আল্পস পর্বতের হিমবাহ।

ছবি: রয়টার্স

জলবায়ু বলতে আমরা কোনো স্থানের দীর্ঘ সময় ধরে বিরাজমান আবহাওয়ার গড়কে বুঝে থাকি। পৃথিবীর এই গড় আবহাওয়া বদলে যাওয়াই হচ্ছে জলবায়ুর পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের ভুক্তভোগী এখন গোটা বিশ্ব।

জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ জীবাশ্ম জালানির ব্যবহার। জীবাশ্ম জালানি পোড়ানোর ফলে বায়ুমণ্ডলে বিষাক্ত কার্বন ডাই-অক্সাইড গ্যাসের আস্তরণ বেড়ে যাচ্ছে। এটি একটি গ্রিন হাউজ গ্যাস। বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইড বেড়ে যাওয়ার ফলে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে।

কিছুদিন যাবৎ বাংলাদেশের তাপমাত্রা এতটাই বৃদ্ধি পেয়েছে যে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে আগামী ৫ থেকে ৮ জুন দেশের সকল প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। স্থগিত করা হয়েছে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সকল খেলা।

আমি মনে করি এটি মূলত জলবায়ু পরিবর্তনেরই ফলাফল। বৈশ্বিক উষ্ণায়নের সবচেয়ে ক্ষতিকর দিক হলো এতে একদিকে যেমন বিভিন্ন দেশে খরা দেখা দিচ্ছে, অপরদিকে বরফ গলে বৃদ্ধি পাচ্ছে সমুদ্রের পানির উচ্চতা। বৃদ্ধি পাচ্ছে বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ।

জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফের তথ্যমতে, গতবছর বিশ্বব্যাপী ২৭টি দেশে প্রবল বন্যায় কমপক্ষে দুই কোটি ৭৭ লাখ শিশু ক্ষতিগ্রস্থ হয়েছে।

জলবায়ু পরিবর্তন পুরো বিশ্বের অস্তিত্বকেও হুমকির মুখে ফেলে দিয়েছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেয়ে নিম্নাচল প্লাবিত হচ্ছে। এসব এলাকায় শিশুরা উদ্বাস্তু হয়ে আশ্রয় নিচ্ছে ভিন্ন শহরে। ফসলের উৎপাদন কমে যাওয়ার বেড়ে গেছে দুর্ভিক্ষের আশঙ্কা। শিশুদের পুষ্টি ঘাটতির পিছনে এটিও একটি কারণ।

জলবায়ু পরিবর্তিত হচ্ছে আমাদের কারণেই। আমরা একটু সচেতন হলেই পারি পৃথিবীকে এই ভয়াবহ দুর্যোগের হাত থেকে বাঁচাতে।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com