বয়ঃসন্ধি: কথা শোনে না মন আমার

“আবেগের সাথে ঘটে চলা এসব অভিজ্ঞতা আমাকে নিস্তব্ধ করে দেয়। আমি আমার আমিকে খুঁজে পাই না।”
বয়ঃসন্ধি: কথা শোনে না মন আমার
প্রতিনিধিত্বশীল ছবি

বয়ঃসন্ধিকাল জীবনের এক বিশেষ সময়। এই সময়টাতে এসে নিজের পরিবর্তন দেখে নিজে চমকে যাই। নতুন নতুন ভালো লাগা তৈরি হচ্ছে।

এটাও খেয়াল করে দেখেছি যে, আমার পছন্দের বিষয়গুলোও পরিবর্তিত হচ্ছে। নতুন নতুন অনুভূতির সাথে পরিচিত হচ্ছি আমি। আমার মনটা আগের তুলনায় এখন বেশি আবেগী হয়ে পড়ছে। সময়টা যেমন সুন্দর তেমন কঠিন। মাঝে মাঝে বুঝি না কী হচ্ছে আসলে!

বিব্রতকর সব পরিস্থিতি, বিরক্তিকর সব পরিস্থিতি, প্রায়ই বিমর্ষ লাগে। অপরিচিত সব অভিজ্ঞতা হচ্ছে, যা আগে কখনোই ছিল না। আমার মতে ঘন ঘন মানসিক অবস্থার পরিবর্তন বয়ঃসন্ধিকালের সবচেয়ে বিরক্তিকর দিক। এই হাসি, এই রাগ, এই বিরক্ত, এই আবার বিমর্ষতা। আমি শুনেছি যখন যে আবেগ মনে কাজ করে তার বহিঃপ্রকাশ করতে হবে। না হলে এসব আবেগ মনের মধ্যে বন্দি হয়ে যায়। আর তা আমাদের মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে।

আমি অনেক চেষ্টা করেছি আবেগ নিয়ন্ত্রণ করতে, কিন্তু পারি না কোনোভাবেই। মাঝে মাঝে যখন খুব কাঁদতে ইচ্ছে করে। মাঝে মাঝে যখন এমন কিছু হয় যে আমার কান্না পায়, কাঁদতে ইচ্ছা করে, আমি তখন কাঁদতে পারি না।

আবেগটা আমার মাঝে বদ্ধ হয়ে থাকে আমাকে অস্থির করে তোলে। আমার নিঃশ্বাস বন্ধ হয়ে যায়। হয়ত একটু কাঁদলে মন হালকা হতো কিন্তু আমি কাঁদতে পারি না। তারপর আসে অভিমান আর অভিযোগ। আমার অভিমান আর অভিযোগগুলো মেঘের মতো পুঞ্জিভূত হয়। আমার আকাশে কখনো বৃষ্টি হয় না। আমার আকাশ কখনো পরিষ্কার হয় না।

বয়ঃসন্ধিকালের আরেকটা অভিজ্ঞতা হচ্ছে আবেগ শূন্যতা। এখন প্রায়ই আবেগ শূন্য লাগে। কোনো ধরনের অনুভূতি কাজ করে না। রাগ না, হাসি না, মন খারাপ না, কিছুই না। ওই মুহূর্তে আমার মস্তিস্ক কাজ করা বন্ধ করে দেয়। কী হচ্ছে? কী করব? কিছুই মাথায় আসে না।

আগে যে ঘটনাগুলো, যে কাজ গুলোর জন্য খুব উত্তেজনা কাজ করত সেই মুহূর্তগুলোতে এখন অনুভূতিহীন হয়ে পড়ি।আর এ জন্য সেগুলো করতে পারি না। নানা অলীক কল্পনাও করে থাকি আমি।

বয়ঃসন্ধিকালে মনে নানা অভিজ্ঞতা হচ্ছে। আবেগের সাথে ঘটে চলা এসব অভিজ্ঞতা আমাকে নিস্তব্ধ করে দেয়। আমি আমার আমিকে খুঁজে পাই না। তবুও সব মানিয়ে চলছি।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io