শুভ জন্মদিন ‘গুগল’

ভারতীয় এক পত্রিকায় লেখক অদ্রীশ বর্ধনের একটি লেখা পড়েছি, ‘আমার মা সব জানে’। সেখানে মা সব প্রশ্নের জবাব দিতে পারতেন। আর এখন আমরা জানি, ‘গুগল’ মামা সব জানে। আর এই গুগলের জন্মদিন ছিল ২৭ সেপ্টেম্বর। 

রোববার ছিল গুগলের ১৭ তম জন্মদিন। আর জন্মদিন উদযাপন ও উপলক্ষটির স্মৃতি রক্ষার্থে হোমপেজে একটি বিশেষ ডুডল দেখায় গুগল।  যে কোনো তথ্য জানতে চাইলে আমরা সার্চ দেই গুগলে। প্রায় সব বিষয়েই তথ্য পাওয়া যায় এই সার্চ ইঞ্জিনটিতে। আর এ সার্চ ইঞ্জিনের কল্যাণে পুরো বিশ্ব এখন আমাদের হাতের মুঠোয়।

২০০২ সাল থেকে ধারাবাহিক ভাবে জন্মদিন উদযাপনের জন্য একটি বিশেষ ডুডল শো করে গুগল। এবারের ডুডলের নকশায় ছিল বেশ পুরোনো মডেলের একটি কম্পিউটার, একটি বাতি, দুইটি বেলুন। কম্পিউটারের মনিটরে দেখা যাচ্ছিল ১৯৯৮ সালের গুগলের লোগো।

টেলিগ্রাফ প্রত্রিকার প্রতিবেদন অনুসারে, ২০০৬ সালের পর থেকে ২৭ সেপ্টেম্বর জন্মদিন পালন করছে গুগল। কিন্তু ২০০৫ সালে গুগল ২৬ সেপ্টেম্বর জন্মদিন পালন করেছে। 

তবে ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে জানা যায়, ২০০২ সালে ২৭ সেপ্টেম্বর নিজেদের চতুর্থ জন্মদিন উদযাপন করে গুগল। কিন্তু পরের বছর জন্মদিন পালন করা হয় ৮ সেপ্টেম্বর।

এখন পর্যন্ত কোনো নির্দিষ্ট দিনে ধারাবাহিকভাবে গুগল জন্মদিন পালন না করলেও ২৭ সেপ্টেম্বরই সবচেয়ে বেশি ব্যবহৃত তারিখ বলে জানা যায়।

ইউএসএ টুডে থেকে জানা যায়, ১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর যাত্রা শুরু করে গুগল। ২ কোটি ৬০ লাখ ওয়েবপেজ নিয়ে সূচনা হয় এই সার্চ ইঞ্জিনটার। তখন প্রতিদিন গুগলে অনুসন্ধান করা হতো প্রায় দশ হাজার বার।

সেরগেই ব্রিন ও ল্যারি পেইজের হাত ধরে তৈরি হয় প্রতিষ্ঠানটি। তখন ব্রিনের বয়স ছিল ২৪ আর পেইজের ২৫ বছর।

সার্চ ইঞ্জিন গুগল যেমন জনপ্রিয় ঠিক তেমনি তাদের ফ্রি ওয়েবমেইল জি-মেইলও বেশ জনপ্রিয়। এছাড়া গুগল কর্তৃপক্ষের অন্যান্য পণ্যগুলো হলো গুগল ক্রোম, পিকাসা ইত্যাদি। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com