সাগরে পাঁচ লক্ষ কোটি আবর্জনার টুকরো

পৃথিবীর সাগরগুলোতে প্রায় পাঁচ লক্ষ কোটি প্লাস্টিক ভেসে বেড়াচ্ছে বলে এক গবেষণায় দেখা গেছে।

ভেসে বেড়ান এসব প্লাস্টিকের ওজন হিসাব করলে দাঁড়ায় প্রায় দুই লাখ ৭০ হাজার টন। এই সংখ্যা থেকেই বোঝা যায় পরিস্থিতি কতটা ভয়াবহ।

সম্প্রতি 'পোলস ওয়ান' নামের এক বিজ্ঞান বিষয়ক জার্নালে বিজ্ঞানীরা বলেছেন যে সমুদ্রের স্রোতে এই প্লাস্টিক ছড়িয়ে যাচ্ছে বিশ্বব্যাপী।

রিপোর্টে বিজ্ঞানীদের অবাক করেছে যে বিষয়টি তা হল পৃথিবীর উত্তর গোলার্ধে ও দক্ষিণ গোলার্ধে সমান পরিমাণ প্লাস্টিক পাওয়া যাচ্ছে যদিও এর বেশির ভাগের উৎপত্তি দক্ষিণ গোলার্ধে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, ২০১২ সাল পর্যন্ত শুধুমাত্র ইউরোপ থেকেই ২৮৮ মিলিয়ন টন প্লাস্টিক সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। গবেষকরা যে পরিমান প্লাস্টিকের সন্ধান পেয়েছেন এই পরিমাণ তার তুলনায় শতকারা ০.১ শতাংশ।

আমরা যদিও সরাসরি প্লাস্টিক খাই না কিন্তু সাগরে বসবাসরত প্রাণিরা আমাদের খাদ্য তালিকায় থাকে যা আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ।

পশ্চিম অস্ট্রেলিয়া ইউনিভার্সিটির গবেষক জুলিয়া রেসিয়ার বলেন,"আমরা দেখেছি যে মাছেরা তাদের নির্ধারিত সীমারেখার মধ্যেই থাকে। কিন্তু সেই জলেও কেমিক্যাল পাওয়া গেছে।

প্লাস্টিক পানির সাথে মিশে এক ধরণের তেজস্ক্রিয়তা তৈরি করে যাতে বসবাস করে মাছ। যা  আমরা নিয়মত খাদ্য হিসাবে খাই। তবে এটা বলা খুবই মুশকিল যে কতটুকু প্লাস্টিক ঠিক কি পরিমাণ ক্ষতি করবে আমাদের।

গোগো নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সাগরে ভেসে বেড়ান এই পরিমাণ প্লাস্টিক ছাড়াও এ রআরও বড় একটি অংশ ইতিমধ্যেই অনেক মাছ আর প্রাণির পেটে চলে গেছে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com