বিলুপ্ত প্রায় সাদা গণ্ডার

কেনিয়ার ওল পেজেটা সংরক্ষণশালায় রাখা উত্তরাঞ্চলের বিরল প্রজাতির সাতটি সাদা গণ্ডারের মধ্যে একটি মারা গেছে।

গোগো নিউজের এক প্রতিবেদন থেকে জানা যায়, সুনি নামের এই গণ্ডারটির বয়স হয়েছিল ৩৪ বছর।

এটি ১৯৮০ সালে সিজেক চিড়িখানায় জন্মায়। পরবর্তীতে ২০০৯ সালে সহজতর প্রজননের জন্য এবং প্রজাতিকে বাঁচিয়ে রাখার জন্য একে কেনিয়ায় আনা হয়।

এর অন্য একটি প্রজাতি হল দক্ষিণ অঞ্চলের সাদা গণ্ডার। এটাও বিলুপ্তির পথে। তবে উত্তরাঞ্চলের সাদা গণ্ডারের চেয়ে এরা সংখ্যায় অনেক বেশি। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের তথ্য অনুযায়ী এর সংখ্যা প্রায় ২০ হাজার।

তবে এরা এতো বেশি ভদ্র আর শান্ত যে খুব সহজেই এদের শিকার করা যায়। তাই এরা শিকারীদের লক্ষ্যে পরিণত হয়েছে। আর এটাই তাদের সংখ্যা কমে যাওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম।

এই সাদা গণ্ডার শুধু যে সুন্দর তাই নয় এরা কিছু গাছের জনসংখ্যা নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ডিউক বিশ্ববিদ্যালয়ের সংরক্ষণ বাস্তুবিদ্যা বিশেষজ্ঞ স্টুয়ার্ড পিম জানান, এটি শুধু বুদ্ধিমান প্রাণিই নয়, এটি এমন একটি প্রাণি যাদের পরিবেশগত ভূমিকাও রয়েছে। এর বিলুপ্ত হওয়া একটি চিন্তার বিষয় বলেও জানান তিনি।

তিনি জানেন না সুনি কীভাবে মারা গেছে। তবে কোন শিকারীর আক্রমণে নয় তা নিশ্চিত হয়েছেন। আরও বলেন,"আমরা নিয়মিত বাকিদের নিয়ে ওল পেজেটায় কাজ করতে পারি। আর এটা আশা করতেই পারি যে আমরা একটি সাদা গণ্ডারের বাচ্চা জন্ম দেয়াতে পারবো।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com