বিশ্বজুড়ে

সোয়াইব সামীহ্ পূর্ণ (১৭), ঢাকা

Published: 2016-12-22 20:05:16.0 BdST Updated: 2017-01-02 14:32:13.0 BdST

সংগৃহীত
(প্রথম পর্ব) বিশ্বে যা কিছু ঘটেছে বা ঘটছে তার অনেক কিছুই রয়ে যায় অজানা। সবাই সব তথ্য জানতে পারে না। যারা ইন্টারনেট বা খবরের কাগজ দেখতে বা পড়তে পারে তারা কিছু খবর জানতে পারে। তবু পৃথিবীর সব খবর, গবেষণা বা আবিষ্কার জানা প্রায় অসম্ভব। কিন্তু জানার চেষ্টা করতে তো ক্ষতি নাই!

তেলাপোকার ব্যক্তিত্ব

ব্যক্তিত্ব কি শুধু মানুষ বা প্রাইমেট গোত্রের প্রাণিদেরই থাকে?

জীববিজ্ঞানীরা এবার তেলাপোকাদেরও ব্যক্তিত্ব নিয়ে গবেষণা করেছেন।

তেলাপোকা লাজুক হবে না চালাক তা নির্ভর করে তার ব্যক্তিত্বের উপর। বেলজিয়ামের ইউনিভার্সিটিতে লিব্যরে দ্য ব্রুক্সেলেসের গবেষকরা তেলাপোকার ব্যক্তিত্ব অনুসন্ধান করেছেন।

তেলাপোকারাও কিশোরদের মতো লাজুক হয়, আবার অভিযানপ্রিয়ও হয়। যারা লাজুক তারা অন্ধকার জায়গায় থাকে, কিন্তু যারা অভিযানপ্রিয় সেই তেলাপোকা থাকে মানুষের আশপাশেই। আমাদের চোখের সামনে অনেক তেলাপোকা খাবারের খোঁজে ঘুরতে থাকে, তারা কিন্তু আসলে সাহসী ব্যক্তিত্বের তেলাপোকা।

তথ্যসূত্র-রয়্যাল সোসাইটি বি জার্নাল

সমুদ্রে পলিথিনের উপনিবেশ

পৃথিবীর সমুদ্রগুলোতে কি শুধু লবণপানি, জলজ প্রাণী আর জাহাজই চলে? গবেষকদের দাবি, প্রতিবছর আট মিলিয়ন টন প্লাস্টিক পণ্য আর পলিথিন নিক্ষেপ করা হয় সমুদ্রগুলোতে। শুধু চীনের মানুষেরাই বছরে সাড়ে তিন মিলিয়ন টন প্লাস্টিক পণ্যের বর্জ্য সমুদ্রে ফেলে। প্রতিবছর এই বিশাল পরিমাণে পলিথিন সমুদ্রে ফেলার কারণে সামুদ্রিক পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়ছে।

প্রতিবছরই এর মাত্রা বাড়ছে। জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. জেন্না জেমবেকের দাবি, 'একসময় আমরা আমাদের সমুদ্র পলিথিন বর্জ্যে ঢেকে ফেলব। প্লাস্টিকের সমুদ্রে পরিণত হবে এই পৃথিবী।'

পলিথিনের কারণে এখন সামুদ্রিক কচ্ছপগুলোর জীবনধারণ প্রায় হুমকির মুখে। কচ্ছপরা প্লাস্টিককে জেলিফিশ মনে করে খেয়ে ফেলে। যার কারণে গত শতাব্দীর চেয়ে এখন কচ্ছপের মৃত্যুর ঝুঁকি বেড়েছে কয়েকশ গুণ।

তথ্যসূত্র-আইএফএল সায়েন্স ডটকম

নিঁখুত ঘড়ির সন্ধান

ঘড়ি চেনে না, তাবৎ দুনিয়ায় এরকম মানুষ পাওয়া ভার। সব ঘড়িরই কোনো না কোনো যান্ত্রিক ত্রুটি থাকে। মহাকর্ষীয় ত্বরণ, পৃথিবীর অভিকর্ষসহ নানা কারণে যান্ত্রিক ত্রুটি দেখা যায়। এ কারণে নির্ভুল সময় গণনা করতে পারে এমন ঘড়ি পৃথিবীতে নির্মাণ নাকি প্রায় অসম্ভব।

সেখানে জাপানি গবেষকরা প্রায় নিখুঁত এক ঘড়ি তৈরির দাবি করেছেন। এই ঘড়ি প্রায় ১৬ বিলিয়ন বছর পর মাত্র এক সেকেন্ড সময় হারায়। সবচেয়ে নিখুঁত অ্যাটমিক ক্লকের চেয়ে এক হাজার গুণ নিখুঁত সময় গণনা করতে পারে। হিমায়িত অণুর লেজার বিমের মাধ্যমে এ ঘড়ি তৈরি করা হয়েছে। জাপানের রিকেন সেন্টার ফর অ্যাডভান্সড ফটোনিক্সের গবেষকরা এই ঘড়ি উদ্ভাবন করেছেন।

তথ্যসূত্র-জার্নাল অব ন্যাচার ফটোনিক্স

জৈব-জ্বালানি থেকে প্লাস্টিক

অনেক দিন আগে ধরেই প্লাস্টিকের বিকল্প তৈরির চেষ্টা করে যাচ্ছেন গবেষকরা। এবার পরিবেশের জন্য ক্ষতিকর নয় এমন জৈব পচনশীল প্লাস্টিক উদ্ভাবনের ঘোষণা দেন সুইজারল্যান্ডের বিঞ্জানীরা। বর্তমানে প্রচলিত পচনশীল প্লাস্টিক পলিল্যাকটাইড বা পিএলএ নামেই পরিচিত। প্রতিবছর তিন লাখ টনের বেশি পিএলএ খাদ্যবস্ত সংরক্ষণে ব্যবহৃত হয়। এই প্লাস্টিক শস্যদানা, চিনি ও গাছের শেকড় থেকে তৈরি হয় বলে বেশ ব্যয়বহুল। সেই ব্যয় কমাতেই নতুন পদ্ধতি উদ্ভাবন করেছেন ইটিএইচ জুরিখ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। জৈব জ্বালানি তৈরির সময় উৎপাদিত বর্জ্য গ্লিসারল থেকেই তৈরি হবে প্লাস্টিক। এতে ২০ শতাংশ কম কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন হবে।

তথ্য সূত্র-ম্মিথসোনিয়ান ডটকম

কৃত্রিম অঙ্গে ত্বক সংযোজন

কৃত্রিম অঙ্গে স্পর্শ অনুভূত হয় এমন ত্বক সংযোজনে সাফল্য পেয়েছেন বিঞ্জানীরা। এত দিন কৃত্রিম অঙ্গ শুধু নাড়ানো যেত, কিন্তু সেই অঙ্গ মস্তিষ্কে কোনো ধরনের তথ্য পাঠাতে পারত না। কিন্তু লাইভসায়েন্স পত্রিকা জানাচ্ছে, এবার সেই কৃ্ত্রিম অঙ্গে ইলাস্টোমার নামের পলিমারের তৈরি সেন্সর ব্যবহারের মাধ্যমে মানুষের অনুভূতি প্রকাশ করতে পারে এমন যন্ত্র স্থাপন করেছেন তারা। সিউল ন্যাশনাল বিশ্ববিদ্যালয় ও এমসিটেন নামের প্রতিষ্ঠান এই যুগান্তকারী আবিষ্কারের ঘোষণা দিয়েছে। 

কনট্যাক্ট লেন্সেই হবে জুম

শুধু কি ক্যামেরার লেন্সেই জুম নিয়ন্ত্রণ করা সম্ভব? এত দিন এ প্রশ্নের উত্তর ছিল 'হ্যাঁ'। গবেষকরা কনট্যাক্ট লেন্সেও জুম বা বিবর্ধন করা সম্ভব বলে প্রমাণ করেছেন। চোখের পলক ফেলেই তিন গুণ বিবর্ধন করতে পারে এমন লেন্স উদ্ভাবন করেছেন গবেষকেরা। নতুন এই লেন্সের নামকরণ করা হয়েছে টেলিস্কোপিক কনট্যাক্ট লেন্স। এর ফলে মানুষ 'সুপারহিরো ভিশন' লাভ করতে যাচ্ছে। সাধারন লেন্সের মধ্যে ক্ষুদ্র আয়না প্রতিস্থাপন করে এমন লেন্স উদ্ভাবন করেছেন সুইস গবেষকেরা।

তথ্যসূত্র-ডেইলি মেইল 

ডোরাকাটা রহস্য উন্মোচন

ভুবন ভোলানো ডোরাকাটার রহস্য এত দিন খালি জেব্রাই যেন জানত। এবার জীববিজ্ঞানীরা জেব্রার ডোরাকাটার রহস্য উন্মোচন করেছেন। সাদা-কালো ডোরাকাটা আসলে জেব্রার জন্য জ্যাকটের কাজ করে। আফ্রিকার ১৬টি বিস্তীর্ণ অঞ্চলের জেব্রার রং পরীক্ষা করে গবেষকরা দেখেছেন, যেসব অঞ্চলে তাপমাত্রা বেশি, সেখানকার জেব্রার ডোরাকাটা বেশি থাকে। মূলত তাপমাত্রার কারণেই জেব্রার শরীরে ডোরাকাটায় বৈচিত্র্য আসে।

তথ্যসূত্র-রয়েল সোসাইটি ওপেন সায়েন্স জার্নাল

প্রথম তারার জন্ম

এতদিন জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা ছিল, বিগ ব্যাং হওয়ার ৪৪০ মিলিয়ন বছর পরেই প্রথম তারার জন্ম হয়। ইউরোপের প্ল্যাক স্যাটেলাইট এই সময়ের সাথে আরও একশ মিলিয়ন বছর যোগ করতে বলছে। ১৪ বিলিয়ন বছর আগে বিগ ব্যাং সংঘটিত হয় বলে বিজ্ঞানীদের ধারণা। তার ৫৪০ মিলিয়ন বছর পরে প্রথম তারার সৃষ্টি হয়। আমাদের গ্যালাক্সির চৌম্বকক্ষেত্রের মাত্রা পরীক্ষা করে গবেষকরা নতুন করে হিসাব শুধু করেছেন।

তথ্যসূত্র-জার্নাল অব অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিকস     

শব্দ দিয়ে কাপড় ধোয়া 

ময়লা কাপড় ধুতে সাবানের দিন বুঝি ফুরাল। ওয়াশিং মেশিনও জাদু ঘরে চলে যাবে কিনা এমন শঙ্কায় আছেন অনেকেই। শব্দ দিয়ে কাপড়ের ময়লা পরিষ্কারের উদ্ভট এক বস্তু তৈরি করেছেন জার্মান গবেষকরা। সাবান আকৃতির ডলফি নামের ক্ষুদ্র এক ডিভাইস দিয়েই এখন কাপড়ের ময়লা পরিষ্কার করা যাবে।

এই যন্ত্র আলট্রাসনিক প্রযুক্তির মাধ্যমে ময়লা ঝেড়ে ফেলবে। এক বালতি কাপড়ের মধ্যে ডলফি ছেড়ে দিলে সেটি আলট্রাসনিক শব্দ তৈরি করে পানির অণুকে বিশেষভাবে আলোড়িত করে ওয়াশিং মেশিনের চেয়েও দ্রুতগতিতে কাপড়ের ময়লা পরিষ্কার করবে। 

জার্মান উদ্ভাবক লেনা সলিস এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন। পর্যটকদের কাপড় ধোয়ার বিপত্তি হ্রাস করতেই তার এমন আবিষ্কার। একেকটি ডলফির দাম পড়ে ৮৯ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৭ হাজার টাকার সমান।

তথ্যসূত্র-ম্মিথসোনিয়ান ডটকম 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • আনুমানিক দুইশ বছরের পুরনো আমগাছ

    ঠাকুরগাঁও জেলায় প্রায় দুই বিঘা জুড়ে আছে একটি আমগাছ। দেখলে মনে হয় বিরাট এক আম বাগান। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য, এই মহীরূহের বয়স আনুমানিক দুইশ বছরের কম নয়।

  • ধিক্কার: বঙ্গবন্ধু হত্যার খবরকে অবহেলা করেছিল যারা

    শুধু রাজনীতি নয়, সংবাদপত্রের কাজের সঙ্গেও বঙ্গবন্ধুর সম্পৃক্ততা ছিলো। জীবনের কর্মযজ্ঞে কখনও পত্রিকার মালিক, কখনও সাংবাদিক, কখনও পূর্ব পাকিস্তান প্রতিনিধি, কখনও বা পরিবেশক ছিলেন তিনি। দরকারে হকারিও করেছেন।

  • দৃষ্টিহীনতা দমাতে পারেনি রফিকুলকে

    কুড়িগ্রামের রফিকুল ইসলাম দৃষ্টি প্রতিবন্ধী হয়েও তার ব্যবসা চালিয়ে যাচ্ছেন। পরিবেশের জন্য ক্ষতিকর আবর্জনা রিসাইকেল করে তিনি নিত্য ব্যবহারের জিনিস তৈরি করে বাজারজাত করছেন।