বৃষ্টি বাড়াতে কৃত্রিম পর্বত

সংযুক্ত আরব আমিরাতে বৃষ্টি বাড়াতে কৃত্রিম পর্বত তৈরির কথা চিন্তা করা হচ্ছে। মরুভুমির এ দেশে বৃষ্টির হার বাড়ানোর জন্য নেওয়া হয়েছে এমন উদ্যোগ।

ক্লাউড-সিডিং প্রক্রিয়া কাজে লাগিয়ে বৃষ্টিপাত ঘটানো যেতে পারে। এটা হচ্ছে কৃত্রিম বৃষ্টিপাত। এ প্রক্রিয়ায় মেঘ সৃষ্টি করতে হয় ও তা বৃষ্টিপাতের উপযোগী করা হয়। পরে মেঘ গলিয়ে বৃষ্টিপাত ঘটানো হয়। সাধারণত আকাশে ভাসা মেঘকে পানিতে পরিণত করে বৃষ্টি ঝরানো হয়ে থাকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম দ্য অ্যারাবিয়ান বিজনেসের বরাত দিয়ে জানায়, এখনো পর্বত তৈরির জায়গা নির্দিষ্টভাবে ঠিক করা হয়নি। ন্যাশনাল সেন্টার ফর অ্যাটমসফেরিক রিসার্চ (এনসিএআর) এর বিজ্ঞানীরা দেশটির বিভিন্ন স্থানে পরীক্ষা চালাচ্ছে। 

সংস্থাটির বিজ্ঞানী ও গবেষক রুলফ ব্রুইন্টজেস আমিরাতের সংবাদমাধ্যমটিকে বলেন, “একটি পর্বত তৈরি করা সহজ কাজ নয়। আমরা সব কিছু চূড়ান্ত করতে ব্যস্ত। আমরা সব ধরনের দৈর্ঘ্য প্রস্থের মাপ ও স্থানীয় জলবায়ুর ধারণাও নিচ্ছি।"  
 
স্থাপত্য ও নকশা বিষয়ক ম্যাগাজিন ডিজিন তাদের প্রতিবেদনে জানিয়েছে, এ পর্বত তৈরিতে কত টাকা খরচ হতে পারে তার কোনো ইঙ্গিত এখনও মেলেনি। তবে আমিরাত সরকারের সাধ্যের মধ্যে থাকলেই প্রকল্পটি এগিয়ে যাবে।

এ নিয়ে ব্রুইন্টজেস বলেন, “প্রকল্পটি যদি সরকারের কাছে খুব ব্যয়বহুল মনে হয় তাহলে যৌক্তিকভাবেই এটি আর সামনে নেওয়া হবে না।"

প্রকল্পটি সামনে এগিয়ে গেলে দ্বিতীয় পর্যায়ে তা প্রকৌশলীদের হাতে তুলে দেওয়া হবে বলে জানান তিনি।

বৃষ্টির বিষয় নিয়ে ব্রুইন্টজেস জানান পর্বতের উপস্থিতি বাতাসকে উপরে উঠতে বাধ্য করে, মেঘ সৃষ্টি করে আর তা থেকে বৃষ্টিপাত হবে।
 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com