আইন মেনে জাতীয় পতাকা ব্যবহার

পহেলা ডিসেম্বর। শুরু হল বিজয়ের মাস। আমাদের গৌরবের মাস। এই বিজয়ে জাতীয় পতাকা ছাড়া উচ্ছ্বাস প্রকাশের ভাল প্রতীক আর কীই বা হতে পারে। এ সময়ে বাড়ি, গাড়ি, অফিস, আদালত, ব্যবসা প্রতিষ্ঠান ছেয়ে যাবে জাতীয় পতাকায়।

তবে অনেকেই নিয়ম না মেনে নিজের অজান্তে জাতীয় পতাকার অবমাননা করে ফেলেন। যা আইনত দণ্ডনীয় অপরাধ।

জাতীয় পতাকার মর্যাদা রক্ষার্থে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বিধি-বিধান প্রণয়ন করেছেন। জাতীয় পতাকা বিধিমালা ১৯৭২ (সংশোধিত, ২০১০) অনুযায়ী জাতীয়ভাবে অনুমোদিত মাপ, সঠিক রং এ জাতীয় পতাকা তৈরি করতে হবে।

মোটরযানে পতাকা ওড়ানোর ক্ষেত্রে এর সামনে থাকা দণ্ডায়মান রেডিয়েটর ক্যাপে বেঁধে ওড়াতে হবে। কোনো অবস্থাতেই জাতীয় পতাকা পরিবহনের পিছনে উত্তোলন করা যাবে না।

ঈদ-এ- মিলাদুন্নবী, স্বাধীনতা দিবস, বিজয় দিবস ও সরকার প্রজ্ঞাপিত অন্য যেকোনো দিবসে বাংলাদেশের সরকারি, বেসরকারি ভবন ও বিদেশে অবস্থিত বাংলাদেশের কূটনৈতিক মিশন প্রাঙ্গণে ও কনসুলার কেন্দ্রগুলোয় জাতীয় পতাকা উত্তোলন করা বাধ্যতামূলক।

মিছিলের ক্ষেত্রে জাতীয় পতাকা সামনের সারিতে ডানে বা মাঝখানে রাখতে হবে। বাম পাশে নয়। কোনো অবস্থাতেই জাতীয় পতাকা মাটিতে, পানিতে বা অন্য কোনো জায়গায় অবজ্ঞা করে ফেলা যাবে না। জাতীয় পতাকার ওপর কিছু লেখা অথবা মুদ্রণ করা যাবে না। এমনকি কোনো অনুষ্ঠান উপলক্ষে কিছু আঁকাও যাবে না।

মোটরগাড়ি, নৌযান, উড়োজাহাজ ও বিশেষ অনুষ্ঠান ব্যতীত অন্য সময় পতাকা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উত্তোলিত থাকবে এবং সূর্যাস্তের পর কোনো মতেই পতাকা উড্ডীয়ন অবস্থায় থাকবে না।

শোক দিবস সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। এক্ষেত্রে প্রথমে জাতীয় পতাকা পুরোপুরি উত্তোলন করে তারপর অর্ধনমিত অবস্থায় নামিয়ে আনতে হবে। আর দিনের শেষে জাতীয় পতাকা নামানোর সময় প্রথমে অর্ধনমিত অবস্থা থেকে পুরোটা উত্তোলন করে তারপর নামিয়ে আনতে হবে।

বাংলাদেশের পতাকার ঊর্ধ্বে অন্য কোনো পতাকা উত্তোলন করা যাবে না। যেকোনো স্থানে জাতীয় পতাকা উত্তোলনের সময় দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করতে হবে।

কেউ জাতীয় পতাকার অবমাননা করলে তাকে একই বিধি অনুযায়ী সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

আমাদের জাতীয় পতাকার মান আমাদেরই রক্ষা করতে হবে। যেমনভাবে ১৯৭১ সালে ৩০ লক্ষ মানুষ বুকের তাজা রক্ত দিয়ে অর্জন করেছিল এই পতাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com