শুভ জন্মদিন গান্ধীজী

ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীকে চেনেন না এমন মানুষ খুব কম আছে। তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলনের জন্য বেশি পরিচিত।

তার পুরো নাম মোহনদাস করমচাঁদ গান্ধী। তবে মহাত্মা গান্ধী নামেই বেশি পরিচিত তিনি। ভারতের বিখ্যাত এ রাজনৈতিক নেতা ১৮৬৯ সালের ২ অক্টোবর ভারতের পোরবন্দরে জন্ম নেন।
 

তার বাবা ছিলেন সে এলাকার প্রধান মন্ত্রী। মাত্র তেরো বছর বয়সেই বিয়ে করেন তিনি। বাবা-মায়ের পছন্দ অনুযায়ী কাস্তুরবা মাখঞ্জির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

মা বাবার ইচ্ছেতে উচ্চশিক্ষার জন্য তিনি বিদেশে যান। ১৮৮৮ সালে বিদেশে পড়ালেখার সুযোগ আসে গান্ধীর। বেশ আগ্রহের সঙ্গে সে সুযোগ লুফে নেন তিনি। ইউনিভার্সিটি কলেজ লন্ডনে পড়তে ইংল্যান্ডে পাড়ি জমান। নিরামিষভোজী গান্ধী ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টানসহ নানা ধর্ম সম্পর্কে জ্ঞান লাভ করেন।
 

১৮৯৩ সালে চাকরির সুবাদে তাকে দক্ষিণ আফ্রিকা যেতে হয়। এখানে তিনি বর্ণবাদ ও জাতিবিদ্বেষের শিকার হন। এখানে তার এক বছর কাজ করার কথা থাকলেও বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার গান্ধী ২১ বছর কাটান সেখানে।
 

একবার ট্রেনে বৈধ টিকেট থাকা সত্ত্বেও গান্ধীকে প্রথম শ্রেণির কামরা থেকে তৃতীয় শ্রেণির কামরাতে যেতে বাধ্য করা হয়। এমন জাতিবিদ্বেষী আচরণ গান্ধীকে সোচ্চার করে তোলে। তিনি আন্দোলনের জন্য নাটোল ইন্ডিয়ান কংগ্রেস নামে একটি সংগঠন গড়ে তোলেন।
 

ভারতে ফিরে ইংরেজদের অত্যাচারের বিরুদ্ধে সবাইকে সোচ্চার করে তোলেন। অহিংস আদর্শের কারণে ধীরে ধীরে চারিদিকে তার খ্যাতি ছড়িয়ে পড়ে।

এছাড়া ভারতবাসীর শিক্ষা, পরিচ্ছন্নতা ও কুসংস্কার দূর করার কাজ করেন তিনি। 

১৯৪৮ সালে ঘাতকের গুলিতে প্রাণ হারান গান্ধী। নিজের হাতে চরকায় বোনা খাটো ধুতি ও গোল ফ্রেমের চশমা পরা এ মানুষটি পৃথিবীতে না থাকলেও তার আদর্শ থাকবে চিরকাল।   

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com