উচ্চ মাধ্যমিকে কমল পাসের হার

রোববার প্রকাশিত হলো উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। কিন্তু পাসের হারের আকস্মিক পতন দেখে অনেকের কপালেই ছিল চিন্তার ভাঁজ। আর এ হার কমার কারণ হিসেবে ছাত্ররা পোষণ করছে ভিন্ন ভিন্ন মত।

গত বছর এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭৮ দশমিক ৩০ শতাংশ। কিন্তু এবার তা কমে এসেছে ৬৯ দশমিক ৬০ শতাংশতে। অর্থাৎ বিগত বছরের চেয়ে এবারের পাসের হার প্রায় ৯ শতাংশ কম। ২০১৩ ও ২০১২ তে তা ছিল যথাক্রমে ৭৪ দশমিক ৩০ শতাংশ ও ৭৮ দশমিক ৬৭ শতাংশ। অর্থাৎ তিন বছরের তুলনায় এবারই সবচেয়ে কম পাসের হার।

কেন এই ছন্দপতন? এমন প্রশ্ন সবার মনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতে, জ্বালাও-পোড়াও কম হলে ফলাফল আরো ভালো হতো। এক্ষেত্রে তিনি রাজনৈতিক অস্থিরতাকেই দায়ী করেছেন।

জ্বালাও পোড়াও হলে শিক্ষার্থীদের ক্ষতি হওয়াই স্বাভাবিক। কিন্তু অন্যান্য পরীক্ষার চেয়ে এবারের পরীক্ষার পরিবেশ ভালো বলে মনে করেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে জিপিএ- পাঁচ পাওয়া শিক্ষার্থী রিদওয়ান।

প্রশ্ন ফাঁস ইস্যু নিয়ে রিদওয়ানের মত, এবার প্রশ্ন ফাঁসের তেমন প্রভাব ছিল না। ফাঁস হলেও আধ ঘন্টা বা এক ঘন্টা আগে হয়েছে। তবে এটাও খুব খারাপ।

অন্যদিকে ঢাকা সিটি কলেজ থেকে পাস করা এক ছাত্র মনে করেন, রাজনৈতিক প্রভাবই দায়ী। তার  মতে, জ্বালাও- পোড়াওয়ের কারণে পড়ালেখা বন্ধ থাকলে ছন্দ নষ্ট হয়ে যায়। পাঠ্যসূচি বুঝতেও শিক্ষার্থীদের সমস্যা হয়।

অনেক শিক্ষার্থীরই ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয়ে ফলাফল খারাপ হয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগের এ ছাত্র মনে করেন, “এ বিষয়টি নতুন। শিক্ষার্থীরা এ বিষয়টি ঠিক ভাবে বুঝতে পারেনি। সত্যি বলতে শিক্ষকরাই ঠিকমতো এটি পড়াননি।"

এ ব্যাপারে কুড়িগ্রাম থেকে পাস করা সুজন মোহন্ত জানান একই কথা।

তিনি বলেন,"তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয়ে অনেকেই খারাপ করেছে শুধু মাত্র নতুন বিষয় বলে।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com