সূর্যসেনের জন্মদিন

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নায়ক মাস্টার দা সূর্যসেন ১৮৯৪ সালের ২২ মার্চ জন্মগ্রহণ করেন।

পূর্ববঙ্গে জন্ম নেওয়া সূর্যসেন ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে নিজের জীবন উৎসর্গ করেন।

চট্টগ্রামের রাউজান থানায় জন্মগ্রহণ করা সূর্যসেন বাবা-মার চতুর্থ সন্তান। শৈশবে তিনি খুব শান্ত স্বভাবের ছিলেন। গম্ভীর সূর্যসেন ছোট থেকে পড়াশুনায় ছিলেন বেশ মনোযোগী।

তবে তার মন ছিল বিপ্লবী। অন্যায়ের প্রতিবাদ করতে কখনও পিছপা হননি তিনি। ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে তার অবদান ছিল অনেক।

ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলনের অংশ হিসেবে ১৯৩০ সালে চট্টগ্রামে একটি অস্ত্রাগার লুট করে বাংলার বিপ্লবী নেতারা। সে রাতেই বিপ্লবীরা রেললাইনের ফিসপ্লেট খুলে চট্টগ্রামের সাথে বাংলাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। অন্য বিপ্লবীরা আক্রমণ করে টেলিফোন ও টেলিগ্রাফ অফিসে। সব কিছু জ্বালিয়ে দেয়। তারপর পাহাড়তলীতে অবস্থিত অস্ত্রাগারটি লুট করে তা জ্বালিয়ে দেয়। এই অভিযানে সূর্যসেন অগ্রণী ভূমিকা পালন করেন।

এছাড়া বিপ্লবী দল গঠন, নাগরখানা খণ্ডযুদ্ধ ও দলে মেয়েদের অংশগ্রহণেও তিনি ভূমিকা রাখেন। দলে মেয়েদের অংশগ্রহণের নিয়ম শিথিল করলে কল্পনা দত্ত ও প্রীতিলতা ওয়াদ্দেদার এতে অংশ নেন।

১৯৩৪ সালের ১২ জানুয়ারি মাস্টারদা সূর্যসেন ও তার সহযোগী তারকেশ্বরকে ফাঁসি দেওয়া হয়। আজ থেকে প্রায় ৮১ বছর আগে মারা যান।  ব্রিটিশ বিরোধী আন্দোলনে তার ভূমিকা ও অসাধারণ নেতৃত্বের জন্য স্মরণীয় হয়ে থাকবেন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com