বাবা মা বন্ধু হোক

শিশু থেকেই আমাদের দায়িত্ব বাবা মার ওপর। তারাই আমাদের দেখাশোনা করেন। নানা সমস্যায় পাশে এসে দাঁড়ান। 

অথচ কৈশোর বা বয়ঃসন্ধিকালে এসে বাবা মার সাথে সুন্দর সম্পর্ক নষ্ট হয় অনেকের। শারীরিক ও মানসিক পরিবর্তন হয় বলে অনেকেরই মানুষের খুব কাছে যেতে ইচ্ছে করে। ভালোবাসা পেতে ইচ্ছে করে।

এই বয়সে আমরা চাই বন্ধুদের সাথে মিশতে, ঘুরতে, আড্ডা দিতে। কিন্তু পরিবার এটা মেনে নেয় না। আবার অনেক ক্ষেত্রে তারাও বন্ধু হয়ে উঠতে পারেননা। এতেই বিপত্তি।

একটা ছেলে আর একটা  মেয়ে মেলামেশা করলে পরিবার ও সমাজ থেকে বাধা আসে। তারা শুধুই বন্ধু এটা কিছুতেই বুঝতে চান না। অনেক ভালো লাগার পরও নিজের পছন্দের পোশাক সব সময় পড়তে পারি না পরিবারের কারণে।

বারবার নিজেদের ইচ্ছা আমাদের ওপর চাপানোর চেষ্টা করেন। আমাদের নিজের একটা সত্ত্বা আছে এটা তারা হয়তো ভুলেই যান।

তাই জেদের বশে খারাপ জেনেও অনেকে নানা অপকর্ম করে, অসৎ বন্ধুর সাথে জুটে যায়। যার পরিণাম হয় অনেক খারাপ।

তারা যে একদম ভুল তাও না। কৈশোরটা এমন একটা সময় যখন আমরা সব ভাল খারাপ নিজে বিবেচনা করতে পারি না। তাই তারা শঙ্কায় থাকেন পাছে কোনো ভুল করে ফেলি। তারা চান তাদের কথামত চলে জীবনটাকে সুন্দর করি। কিন্তু আমরা তাদের ভুল বুঝি। আমরা ভাবি তারা বুঝি আর আমাদের ভালবাসেন না। তাদের তুলনা করি বন্ধুর মা বাবার সাথে। এতে তারা মনে কষ্টও পান অনেক সময়। কারণ তারা আমাদের জন্যই এতো পরিশ্রম করেন।

আমাদের এই বয়সটা অদ্ভুত। তাই এসময় মা বাবাকে বন্ধুর মত পাশে চাই। চাই সব খুলে বলতে। বাইরের জগৎটাকে চিনতে চাই। চাই, বাবা মা আমাদের কাজগুলোকে ভালোভাবে গ্রহণ করুক। ক্লাব, সংগঠন, বন্ধুদের আড্ডায়, ইন্টারনেটে যে আমরা ভালো কাজ করি সেটা বুঝুক।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com