অন্য চোখে

জাওয়াদুল আলম (১৭), নওগাঁ

Published: 2017-05-17 18:35:12.0 BdST Updated: 2017-05-17 21:56:44.0 BdST

অস্কারকেই এখনও চলচ্চিত্রের সব চেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে গণ্য করা হয়।

সারা বিশ্বের সেরা পুরস্কার বিতরণী অনুষ্ঠানগুলোর মধ্যে অন্যতম 'অস্কার' সবচেয়ে পুরানো পুরস্কার বিতরণী অনুষ্ঠানও বটে।

আমাদের অনেকেরই হয়ত অজানা, অস্কারের আরেক নাম একাডেমি পুরস্কার।এই নাম থেকে অস্কার নামকরণ নিয়ে রয়েছে মতভেদ। একাডেমির প্রেসিডেন্ট বেটি ডেভিস দাবি করেন, তার প্রথম স্বামী হারমন অস্কার নেলসনের নাম থেকে অস্কার নামকরণ করা হয়। আবার অন্যদিকে একাডেমির সাবেক এক্সিকিউটিভ পরিচালক মার্গারেট হেরিকের দাবি, তার চাচাত ভাই অস্কার পিয়ার্সের স্মরণার্থে এই নাম। ১৯৩৯ সালে অফিসিয়ালি একাডেমি পুরস্কারের ডাক নাম দেওয়া হয় 'অস্কার'।   

একাডেমি অফ মোশন পিকচার আর্টস এন্ড সায়েন্সেস প্রতি বছর এই পুরস্কার দেয় যেখানে চলচ্চিত্রের সাথে সংশ্লিষ্ট পরিচালক, অভিনেতা, চিত্রনাট্য, নানান ক্যাটেগরিতে এই পুরস্কার দেওয়া হয়।

১৯২৯ সালের ১৬ মে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস শহরের দ্য হলিউড রুজভেল্ট হোটেলে প্রথম অস্কার পুরস্কারের আসর বসে। সে বছর, ১৯২৭ ও ১৯২৮ সালের মার্কিন চলচ্চিত্রগুলোর মধ্যে ১২টি ভিন্ন ভিন্ন বিভাগ থেকে সেরা চলচ্চিত্রগুলোকে সম্মাননা দেওয়া হয়।

১৯৩০ সালে অনুষ্ঠানটি প্রথম রেডিওতে সরাসরি প্রচার করা হয়। ১৯৫৩ সাল থেকে টেলিভিশনের পর্দায় অনুষ্ঠানটি দেখানো শুরু হয়। প্রতিবছর সর্বাধিক সংখ্যক মানুষ এই অনুষ্ঠান দেখেন। ২০০২ সাল থেকে নিয়মিতভাবে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে (কোডাক থিয়েটার) অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

এখন পর্যন্ত অস্কারের ৮৯টি আসর অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ আসরে সেরা চলচ্চিত্র পুরস্কার পায় 'মুনলাইট'। সেরা অভিনেতা ক্যাসে এফ্লেক এবং এমা স্টোন পান সেরা অভিনেত্রীর পুরস্কার। 

সবচেয়ে বেশি অস্কার পেয়েছেন ওয়াল্ট ডিজনি। কার্টুন ও ডকুমেন্টারি প্রযোজনার জন্য মোট ২২টি অস্কার পান তিনি। ৫৯ বার অস্কারের মনোনয়ন পেয়ে সবচেয়ে বেশিবার মনোনয়নের রেকর্ডও ভরেছেন নিজের ঝুলিতে।

অস্কারের কথা বলতেই আমাদের চট করে মাথায় আসে সত্যজিৎ রায়ের নাম। কারণ, বাঙালি হিসেবে তিনিই এই পুরস্কার পান। চলচ্চিত্র বিশেষ অবদানের জন্য ১৯৯২ সালে এই সম্মানে ভূষিত হন।

অপরদিকে প্রথম বাংলাদেশি হিসেবে নাফিস বিন জাফর ২০০৭ সালে অস্কার জিতে নেন। তিনি যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী সফটওয়্যার প্রকৌশলী এবং অ্যানিমেশন বিশেষজ্ঞ।

হলিউডের পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ড’স এন্ড চলচ্চিত্রে ফ্লুইড অ্যানিমেশনের জন্য সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল বিভাগে দুই সহকর্মী ডাগ রোবেল ও রিয়ো সাকাগুচির সাথে নাফিস এ পুরস্কার জেতেন।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত