অন্য চোখে

মোহাম্মাদ মাহতাপ ইসলাম (১৪), পটুয়াখালী; জুবায়ের হাসান (১৪) ঢাকা

Published: 2017-01-10 19:37:14.0 BdST Updated: 2017-01-11 17:44:33.0 BdST

রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের জয়ের ২৪ দিন পর পাকিস্তানের বন্দিদশা থেকে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফেরেন বঙ্গবন্ধু। দিনটি জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালিত হয়।

১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুকে তার ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের বাড়ি থেকে পাকিস্তানি সেনারা আটক করে তৎকালীন পশ্চিম পাকিস্তানের একটি কারাগারে নিয়ে আটকে রাখে। ওই রাতেই বাংলাদেশের নিরস্ত্র মানুষের ওপর বর্বর হামলা শুরু করে পাকিস্তানি মিলিটারী বাহিনী।

পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগ মুহূর্তে স্বাধীনতার ঘোষণা দিয়ে যান বঙ্গবন্ধু। তার ডাকে বাঙালি ঝাঁপিয়ে পড়ে মুক্তি সংগ্রামে। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতেই চলতে থাকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। 

নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

মুক্তিযুদ্ধে বিজয়ের পর বিশ্ব জনমতের চাপে ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান সরকার। মুক্তির পর তিনি লন্ডনে যান। সেখান থেকে ১০ জানুয়ারি দিল্লি হয়ে পৌঁছান ঢাকায়। লাখো জনতা সেদিন তাদের প্রিয় নেতাকে তেজগাঁও বিমানবন্দর থেকে খোলা ট্রাকে করে রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) নিয়ে যায়। বঙ্গবন্ধু সেখানে সদ্য স্বাধীন জাতির উদ্দেশ্যে ভাষণ দেন।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত