অন্য চোখে

মোহাম্মাদ মাহতাপ ইসলাম (১৪), পটুয়াখালী

Published: 2017-01-04 20:39:32.0 BdST Updated: 2017-01-04 20:39:32.0 BdST

বর্তমানে ছেলে-মেয়ে উভয়েই অনলাইনে সমান তালে চলছে। তবে এখানে ছেলেদের চেয়ে মেয়েদের নানা রকম ঝুঁকি ও ভোগান্তির শিকার হতে হয়।  

শৈশব থেকেই আমাদের সমাজে মেয়েরা নানান বাধা ও ঝুঁকি নিয়ে বেড়ে উঠছে তার ব্যতিক্রম নাই ভার্চুয়াল জগতেও। সেখানেও রয়েছে পদে পদে ঝুঁকি ও বিপদ। নিরাপদ ইন্টারনেট মেয়েদের ক্ষেত্রে সুলভ নয়।

বাস্তব জীবনের অনেক সমস্যার সমাধান করা গেলেও অনলাইনের সমস্যা সমাধানের তেমন বেশি সুযোগ নাই। আর সাইবার জগতের অপরাধীদের খুঁজে পাওয়া ভার। সাইবার ক্রিমিনালরা অনলাইন মাধ্যমে নানা রকম বিপদের ঝুঁকির মধ্যে ফেলে দেয় মেয়েদেরকে।

আমার মেয়ে বন্ধুদের কাছ থেকে শুনেছি, ফেইসবুকে তারা নানা বিপদের সম্মুখীন হয়েছে। কখনও আইডি হ্যাকের ঘটনা ঘটেছে, কখনও ছবি নিয়ে আপত্তিকর ঘটনা ঘটেছে আবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ইনবক্সে কুপ্রস্তাব বা হুমকিসহ আপত্তিকর ছবি পাওয়ার ঘটনাও ঘটেছে।

মেয়েরা যখন ফেইসবুকে ফোটো আপলোড করে তখন সে জানেও না, তার ছবি কীভাবে ব্যবহার করবে ক্রিমিনালরা।

নাম প্রকাশে অনিচ্ছুক আমার এক বন্ধু জানাল, ওর মায়ের ফেইসবুক থেকে ওর ছবি নিয়ে এক আপত্তিকর সাইটে ব্যবহার করা হয়েছিল। সেটা তার মা জানতে পারার পর তাকে জানাননি। কিন্তু নিজে খুব বিষণ্ণ ও ক্ষুব্ধ হয়েছিলেন মেয়ের জন্য। নিজের জন্যেও।

এরকম একটি ঘটনায় মেয়েদের আত্মহত্যার ঘটনাও ঘটেছে।

তাই ফেইসবুকে যত রকম সতর্কতামূলক ব্যবস্থা আছে তা জেনে তবেই সেখানে অ্যাকাউন্ট খোলা বা ছবি ব্যবহার করা জরুরি। আর প্রণেতাদেরও এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া কম জরুরি নয়। এট এখন এখন সময়ের দাবি।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত