বিশ্ব প্রতিবন্ধী দিবস

প্রতিবন্ধীদের সামাজিক মর্যাদা, অধিকার ও কল্যাণের জন্য সহযোগিতা করা বিশ্ব প্রতিবন্ধী দিবস পালনের লক্ষ্য। 

প্রত্যেক বছর বিশ্ব প্রতিবন্ধী দিবসের একটি প্রতিপাদ্য থাকে। ২০১৬ সালের প্রতিপাদ্য হলো,  ‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭ লক্ষ্য অর্জন করি’। এ প্রতিপাদ্য জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণে ও প্রতিবন্ধীদের জন্য একটি যথার্থ বিশ্ব গড়ে তোলার লক্ষ্য সূচিত করে।

১৯৯২ সাল থেকে বিশ্বে ৩ ডিসেম্বর পালিত হয়ে আসছে বিশ্ব প্রতিবন্ধী দিবস।

জাতিসংঘের তথ্য অনুসারে পৃথিবীর জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ মানুষ কোনো না কোনো প্রতিবন্ধকতার শিকার। সেটা হতে পারে শারীরিক বৈকল্য, ইন্দ্রিয় সম্বন্ধীয় বৈকল্য, বুদ্ধিবৃত্তিক বৈকল্য কিংবা মানসিক অসুস্থতা। নানা ধরণের প্রতিবন্ধকতার কারণে তাদের জীবন সুস্থ-স্বাভাবিক মানুষের মতো নয়।

শিক্ষা, অর্থনীতি, স্বাস্থ্য কোনো ক্ষেত্রেই যথাযথ সুযোগ-সুবিধা পান না তারা। জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী প্রতিবন্ধী শিশুরা স্বাভাবিক শিশুদের চেয়ে অন্যায়ের শিকার হওয়ার চারগুণ বেশি ঝুঁকিতে থাকে। এ অন্যায় হতে পারে যে কোনো ধরনের বৈষম্য বা অবজ্ঞা। এমনকি যারা তাদের সহায়তা করে তাদের জন্যও নাই পর্যাপ্ত সামাজিক সুবিধা।   

বাংলাদেশেও ১৯৯৮ সাল থেকে জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়। ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের প্রতি সহানুভূতিশীল আচরণের আহ্বান জানান।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com