অর্থনিতিবিদ অমর্ত্য সেন

নোবেল বিজয়ী ভারতীয় বাঙালি অর্থনীতিবিদ ও দার্শনিক অমর্ত্য সেন।

তিনি দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্রের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে তিনি নোবেল পান।

অমর্ত্য সেনই জাতিসংঘের বিভিন্ন দেশের শিক্ষা এবং মানব সম্পদ উন্নয়ন সম্পর্কে ধারণার জন্য মানব উন্নয়ন সূচক আবিষ্কার করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের নগরিক না হয়েও ন্যাশনাল হিউম্যানিটিস মেডালে ভূষিত হয়েছেন তিনি।

তিনি ১৯৩৩ সালের ৩ নভেম্বর বাংলাদেশের মানিকগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারে জম্ম নেন। অমর্ত্য সেনের বাবা প্রফেসর আশুতোষ সেন এবং মা অমিতা সেন। তবে তার পূর্বপুরুষদের নিবাস ছিল পুরান ঢাকার ওয়ারীতে।

১৯৪১ সালে ঢাকার সেন্ট গ্রেগরি হাই স্কুলে শিক্ষাজীবন শুরু করেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তারা ভারতে চলে যান। সেখানে তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় স্কুলে পড়াশোনা শুরু করেন। এরপর তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে বিএ (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন।

তিনি মাত্র ২৩ বছর বয়সে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রতিষ্ঠাতা এবং পূর্ণ অধ্যাপক হিসেবে নিযুক্ত হন।
২০০৬ সালে টাইম ম্যাগাজিন তাকে অনূর্ধ্ব ষাট বছর বয়সী ভারতীয় বীর হিসেবে চিহ্নিত করে। ২০১০ সালে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় তাকে স্থান দেওয়া হয়। তার লেখা বই ৪০ বছর ধরে ৩০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। বর্তমানে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com