এসএসসির ফরম পূরণে বাড়তি টাকা আদায়ের অভিযোগ

ঠাকুরগাঁয়ের পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে এসএসসি পরীক্ষার ফরম পূরণে বাড়তি টাকা আদায়ের অভিযোগ উঠেছে।

অভিভাবকরা জানান, ফরম পূরণে শিক্ষা অধিদপ্তর থেকে নির্ধারিত ফির আদেশ মানছে না বিদ্যালয় কর্তৃপক্ষ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, শিক্ষা অধিদপ্তর এসএসসি পরীক্ষার ফরম পূরণে মানবিক ও বাণিজ্য শাখায় ১৩৫৫ টাকা, বিজ্ঞান শাখায় ১৪৪৫ টাকা নিচ্ছে। এছাড়া দাখিলে ১০৭৫ টাকা, গত বছরের অকৃতকার্য হওয়া একটি বিষয়ের জন্য ৪৫০ টাকা ও অতিরিক্ত প্রতিটি বিষয়ের জন্য ১৫০ টাকা করে ফি নির্ধারণ করে দিয়েছে। এ সংক্রান্ত আদেশপত্র প্রতিটি বিদ্যালয়ে পাঠানো হয়েছে।

কিন্তু অভিভাবকদের অভিযোগ ফরম পূরণ বাবদ তাদেরকে গুণতে হচ্ছে দ্বিগুণ টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, ২৬০০ টাকা দিয়ে তিনি ছেলের ফরম পূরণ করেছেন।

"তবে প্রধান শিক্ষককে অনুরোধ করে কেউ কেউ ২৫০০ টাকা দিয়েও পূরণ করেছে।"

নাম প্রকাশে অনিচ্ছুক এক পরীক্ষার্থী জানায়, ২৬০০ টাকা জমা দিতে হচ্ছে জনতা ব্যাংকের পীরগঞ্জ বাজার শাখায়। যার সঞ্চয়ী হিসাব নং-১২৭২।

ও বলে, আমার বাবা সামান্য বেতনে ঢাকায় নিরাপত্তা রক্ষীর কাজ করেন। আমি প্রথমে ২০০০ টাকা নিয়ে এসেছিলাম। কিন্তু প্রধান শিক্ষককে অনুরোধ করেও লাভ হয়নি। পরে টাকা ধার করে এনে ফরম পূরণ করলাম।

আরেক জন অভিভাবক জানান, সন্তানের পরীক্ষার কথা ভেবে তিনি এই অন্যায়ের প্রতিবাদ করছেন না।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজুল হক বলেন, "সব কিছু কী আর বোর্ডের নিয়ম অনুযায়ী হয়? এর বাইরেও কিছু কিছু বিষয় আছে।"

অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে কথা হয় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তোফাজ্জল হোসেন এর সঙ্গে।

"কোনো প্রতিষ্ঠান ফরম পূরণে শিক্ষা বোর্ডের আদেশ অমান্য করে অতিরিক্ত টাকা নিলে তার বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে", বলেন তিনি।

এ বিষয়ে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার সারওয়ার মোর্শেদ বলেন, "আমার কাছে কোনো অভিযোগ আসেনি। তবে ফরম পূরণে সরকারি নীতি উপেক্ষা করলে সেই প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে অবশ্যই বিধিগত ব্যবস্থা নেওয়া হবে।"

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com