চার মাসেও সারেনি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত স্কুলভবন

চার মাস সাত দিনেও ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত স্কুলভবন মেরামত না করায় ঠাকুরগাঁওয়ের এক প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের ভোগান্তির শেষ নেই। টানা বৃষ্টিতে অস্থায়ীভাবে বানানো টিনের চালাঘরে পানি ঢোকায় সেখানেও ক্লাস বন্ধ হয়ে গেছে।

গত ২৫ এপ্রিলের ভূমিকম্পে বিদ্যালয়টির চারটি কক্ষে ফাটল দেখা দেয়। ২৬ এপ্রিল বিদ্যালয়টি পরিদর্শনে গিয়ে ঐ শ্রেণিকক্ষগুলো পরিত্যক্ত ঘোষণা করে বাইরে ক্লাস নেওয়ার নির্দেশ দেন উপজেলা নির্বাহী অফিসার।

সোমবার সরেজমিনে দেখা যায়, পীরগঞ্জ উপজেলার খামার সেনুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টির অফিস কক্ষে চতুর্থ শ্রেণির, খোলা আকাশের নিচে পঞ্চম শ্রেণির ও অফিস ভবনের বারান্দায় তৃতীয় শ্রেণির ক্লাস হচ্ছে।

পঞ্চম শ্রেণি পড়ুয়া আতিকা সুলতানা জানায়, সমাপনী পরীক্ষা কাছাকাছি। আর এই সময়ে খোলা আকাশের নিচে বৃষ্টির জন্য ক্লাস নিতে পারছেন না স্যাররা। পরীক্ষার প্রস্তুতি ভালো হচ্ছে না।

অভিভাবক মোস্তফা আলম বলেন,"এভাবে কতদিন বাচ্চারা খোলা আকাশের নিচে ক্লাস করবে।

"বিদ্যালয়ের কক্ষগুলো জরুরিভাবে মেরামত করা উচিৎ।"

তিনি জানান, তার মেয়ে এবার সমাপনী পরীক্ষা দেবে। কিন্তু ঠিকমতো ক্লাস না হওয়ায় ওরা পিছিয়ে যাচ্ছে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাজমুন নাহার জানান, খোলা মাঠে ক্লাস নেওয়ার ফলে শিক্ষার্থীরা পড়ায় মনোযোগী হতে পারছে না।

সমাপনী পরীক্ষায় এই বিদ্যালয় থেকে প্রতি বছর চার-পাঁচ জন শিক্ষার্থী বৃত্তি পায় বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জুয়েল।

"কিন্তু বছরের প্রায় শুরু থেকেই স্কুলে অবকাঠামোগত ঝামেলার জন্য প্রস্তুতি ভালো হয়নি।"

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম জানান, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত স্কুলের তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অনুদান এলে মেরামত করা হবে।

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com