দু হাজার শিশুর মধ্যে নিবন্ধিত মাত্র ২৮

একটি ইউনিয়নে তিন বছর পর্যন্ত বয়সী দুই হাজারের মতো শিশু থাকলেও তাদের মধ্যে মাত্র ২৮ জন নিয়ম মেনে জন্ম নিবন্ধন করিয়েছে।

মানিকগঞ্জের শিবালয় উপজেলার মহাদেবপুর ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা ও নিবন্ধন প্রস্তুতকারী সৈয়দ এনায়েত করিম টিটু এ তথ্য জানিয়েছেন।

এ ব্যাপারে ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ মাহমুদুল আমিন ডিউক বলেন,“প্রচার না থাকায় অনেক মা-বাবারা জন্ম নিবন্ধনের গুরুত্ব বুঝতে পারেন না।”

"প্রচার-প্রচারনার ব্যাপারে সরকারিভাবে আমাদেরকে কিছু জানানো হয়নি।"

শিশুদের জন্ম নিবন্ধনের দায়িত্ব ইউনিয়ন পরিষদের হলেও জনসচেতনতার অভাবকেই জন্ম নিবন্ধন না করানোর কারণ মনে করেন তিনি।

স্থানীয় বাসিন্দা তছলিম মিয়া জানান, জন্মের পরই শিশুর জন্ম নিবন্ধন করতে হয় এটা তিনি জানেন না। ইউনিয়ন পরিষদ থেকেও এ ব্যাপারে তাকে কিছু জানানো হয়নি।

সঠিক সময়ে জন্ম নিবন্ধন না করায় দেশের জন্ম-মৃত্যুর পরিসংখ্যানের তথ্যে গড়মিল থেকে যাচ্ছে বলে মনে করেন মানিকগঞ্জের কুষ্টিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম।

এ ব্যাপারে জানতে চাইলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব (শিশু শাখা) বেগম রহিমা আক্তার বলেন, “জাতীয় শিশু নীতিতে এর উল্লেখ আছে। তবে এটি তাদের অধীনে নয়। এ বিষয়ে কাজ করে স্থানীয় সরকার মন্ত্রনালয়।

"তবে আমরা মাঝে মধ্যেই বিষয়টি বিভিন্ন মিটিং এ তুলে ধরি।"

বিষয়টি জানতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জুলিয়া মঈনের সাথে মোবাইলফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন,"শিশুদের জন্ম নিবন্ধনের ব্যাপারে আমি কিছুই জানি না।

"আমি কিছুই বলতে পারব না।"
 
শিশুদের জন্ম নিবন্ধন নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কোন কর্মকর্তা কাজ করেন তিনি সেটাও বলতে পারেননি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিস (বিআইএলএস) এর আইনজীবী নজরুল ইসলাম বলেন, “জাতীয় শিশু নীতি ২০১১ অনুযায়ী জন্ম নিবন্ধন আইনের যথাযথ প্রয়োগ এবং এর প্রচার ও সচেতনতা বৃদ্ধির কথা উল্লেখ থাকলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না।”

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুযায়ী সময়মত জন্ম ও মৃত্যু নিবন্ধন না করলে ৫০০ টাকা জরিমানা বা দুই মাস বিনাশ্রম কারাদণ্ড অথবা উভয়দণ্ড দেওযা বিধান আছে বলে জানান এই আইনজীবী।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com